বিজ্ঞাপন

কোটা সংস্কার আন্দোলন, সড়কে সড়কে অবরোধ

April 11, 2018 | 2:27 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।

বিজ্ঞাপন

ঢাকা: কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। বুধবার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরাও সড়ক ও মহাসড়কে নেমে আসেন। সড়ক অবরোধ রাখার ফলে বন্ধ হয়ে যায় সব ধরনের যান চলাচল।

বুধবার (১১ এপ্রিল) সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে রাজধানীর রাস্তায় নেমে আসে। পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন।

বুধবার সকাল ৯টা থেকে রাজধানীর পান্থপথ মোড় অবরোধ করে রাখে বেসরকারি ড্যাফোডিল ইউনিভার্সিটি ও গ্রীন রোডের এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

পান্থপথ থেকে সারাবাংলার প্রতিবেদক এমদাদুল হক তুহিন জানান, পান্থপথ মোড় অবরোধ করার কারণে চারটি রাস্তা দিয়ে কোনো যানবাহন চলাচল করতে পারছে না। অন্যদিকে ধানমন্ডির ২৭ নম্বরে ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে মিরপুর-নিউমার্কেট রুটে কোনো যান চলাচল করতে পারছে না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাঁতী বাজার মোড়ে ঘিরে আন্দোলন চালিয়ে যাচ্ছে। ফলে সদরঘাট, কেরানীগঞ্জ, গুলিস্তান যাওয়ার জন্য সব পথে যানচলাচল বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

কোটা সংস্কারে দাবিতে ইডেন ও হোম ইকোনমিক্স কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় অবরোধ করে রেখেছে। সেখানে ঢাকা কলেজের শিক্ষার্থীরাও যোগ দিয়ে আন্দোলন করছে। সেখানে শিক্ষার্থীরা ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’; আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ বলে স্লোগান দিচ্ছেন।

রাজধানীর বিভিন্ন জায়গায় কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও যোগ হয়েছে বলে খবর পাওয়া গেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করার ফলে দুই দিকে শত শত গাড়ি আটকা পড়েছে। সেখানে পুলিশ থাকলেও নিরবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও কোটা আন্দোলনে যুক্ত হয়েছে।

বিজ্ঞাপন

প্রখর রোদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও রাজশাহী-নাটোর মহাসড়ক অবরোধ করে রেখেছে। ফলে ওই অঞ্চলের যানচলাচলে স্থবিরতা নেমে এসেছে। যান চলাচল বন্ধ রয়েছে দিনাজপুর-রংপুর মহাসড়কেও। সেখানে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করছেন।

আন্দোলনে যোগ হয়েছে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। তারা ঢাকা-রংপুর-লালমনিরহাট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে বাংলাদেশ কৃষি বিদ্যালয়ের শিক্ষার্থীরাও। সেখানে আরও যুক্ত হয়েছেন আনন্দমোহন কলেজের শিক্ষার্থীরাও।

এদিকে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বুধবার সকাল থেকেই সড়ক অবরোধ করে আন্দোলন করছে। সেখানে শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল এসে কোটা সংস্কারের পক্ষে সরকারকে ভাবতে বলেছেন। আর শিক্ষার্থীদের বলেছেন, কোনোভাবে যেন মুক্তিযোদ্ধাদের অসম্মানিত করা না হয়।

বুধবার সকাল থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছেন চট্টগ্রামের ষোল শহর এলাকায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সেই আন্দোলনে অংশ নিয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরবে না বলে জানিয়েছেন।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলছে বগুড়াতে। সেখানে আজিজুল হক কলেজের শিক্ষার্থীরা তিনমাথা রেলগেট এলাকায় ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করে রেখেছে। আর শাহ সুলতান কলেজের শিক্ষার্থীরা বনানী মোড় দখল করে আন্দোলন করছে।

আন্দোলন করছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। তাদের সাথে যুক্ত হয়েছে বিএল কলেজ, কুয়েটসহ বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা শিববাড়ী মোড়ে দুপুর ১২টা থেকে যশোর-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে।

আন্দোলন চালিয়ে যাচ্ছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। তাদের সাথে যুক্ত হয়েছে পাবনা অ্যাডওয়ার্ড কলেজের শিক্ষার্থীরা। তারা ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

ফলে রাজধানীসহ সারাদেশের মহাসড়কগুলোতে যানচলাচল বিঘ্নিত হচ্ছে। হাজার হাজার গাড়ি আটকে আছে সড়ক-মহাসড়কগুলোতে। দুর্ভোগে পড়েছে রোগীসহ বিভিন্ন পেশার মানুষ।

সারাবাংলা/ইউজে/একে/এমআইএস

আরও পড়ুন

হলে ফিরছি, তবে ছাত্রদের পাশে আছি’
এবার ছাত্রীদের ওপর চড়াও ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে র‌্যাব
কার্জন হলেও দাঁড়াতে পারলেন না আন্দোলনকারীরা
আন্দোলন দমাতে পুলিশ-ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে ভীতি-উত্তেজনা
পুলিশি হামলার প্রতিবাদে হল ছেড়ে রাস্তায় ঢাবি ছাত্রীরা
শাহবাগ থেকে আন্দোলনকারীরা ঢাবিতে, সংঘর্ষ চলছেই
কাঁদুনে গ্যাসে ছত্রভঙ্গ শাহবাগে আন্দোলনকারীরা
কোটা সংস্কার: মহাসড়কে আন্দোলনকারীরা
কোটা সংস্কারের দাবিতে শাহবাগে আন্দোলন
ঢাবিতে ছাত্রী হলে মারধরের অভিযোগ, ছাত্রলীগ নেত্রী বহিষ্কার
হাসপাতালে গিয়ে আহতদের খোঁজ-খবর নিলেন ঢাবি ভিসি
বুধবার থেকে অনির্দিষ্টকাল বন্ধ সব বিশ্ববিদ্যালয়-কলেজ
‘কোটা নিয়ে ধৈর্য ধরুন, প্রধানমন্ত্রী কথা দিয়েছেন’
আন্দোলনে এবার ঢাবি শিক্ষক সমিতির সমর্থন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন