বিজ্ঞাপন

বঙ্গবন্ধু সাফারি পার্কে এবার সিংহীর মৃত্যু

February 3, 2022 | 6:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এগারো জেব্রার মৃত্যুর রেশ না কাটতেই বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি আফ্রিকান সিংহীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বেলা ১টার দিকে সিংহীটির মৃত্যু হয়। এর বয়স আনুমানিক ১১ বছর।

বিজ্ঞাপন

বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছরের ১১ আগস্ট সিংহীটির অসুস্থতা শনাক্ত হয়। পেটের দিকে পানি জমে থলির মতো অংশ ঝুলে থাকতে দেখা যায়। সিংহীটির শারীরিক অসুস্থতা শনাক্ত হওয়ার পর থেকে নিয়মিতভাবে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এ বি এম শহীদ উল্লাহ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতালের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. রফিকুল আলম এর পরামর্শ অনুযায়ী ওই পার্কের ভেটেরিনারি অফিসার চিকিৎসা দিয়ে আসছিলেন।

এরপর বিভিন্ন সময়ে সিংহীটির বাম পায়ে সমস্যা দেখা দেয়, মুখ দিয়ে রক্ত বের হয় এবং শ্বাসকষ্টজনিত লক্ষণ দেখা যায়। ২ ফেব্রুয়ারি বিকেল সোয়া ৪টায় সিংহীটি চার পা ঝাঁকুনি দিয়ে শায়িতভাবে কাঁপতে থাকে। পার্কের ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান চিকিৎসা দেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে আগের মতো শ্বাসকষ্ট হলে সিংহীটিকে পার্কের ভেটেরিনারি সার্জন চিকিৎসা দেন।

চিকিৎসা দেওয়ার পরেও আনুমানিক বেলা ১টার দিকে অসুস্থ সিংহীটিকে মৃত অবস্থায় শনাক্ত করা হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন