বিজ্ঞাপন

রফতানি বাণিজ্যে নতুন বার্তা দিয়ে ইউরোপের পথে জাহাজ

February 7, 2022 | 5:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দর থেকে পণ্য নিয়ে সরাসরি ইতালির উদ্দেশে যাত্রা শুরু করেছে কনটেইনার জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’। ইউরোপের পথে বাংলাদেশ থেকে সরাসরি কোনো কনটেইনারবাহী জাহাজের এই প্রথম যাত্রা। সময় এবং অর্থসাশ্রয়ী এই যাত্রার মধ্য দিয়ে বাংলাদেশ পেয়েছে রফতানি বাণিজ্যে নতুন সম্ভাবনার বার্তা।

বিজ্ঞাপন

সোমবার (৭ ফেব্রুয়ারি) বেলা পৌনে ৩টার দিকে চট্টগ্রাম বন্দরের এনসিটি-৪ জেটি থেকে ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে জাহাজটি। বন্দর চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল এম শাহজাহান চট্টগ্রাম বন্দর থেকে ইতালির রুটে প্রথম যাত্রার উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, ‘বাংলাদেশের সমুদ্রপথে পণ্য পরিবহনের ইতিহাসে এটি নতুন মাইলফলক। আমাদের অর্থনীতিতে একটি যুগান্তকারী অধ্যায়ের সূচনা। ভবিষ্যতেও চট্টগ্রাম-ইতালি রুটের সরাসরি জাহাজকে বার্থিংসহ সকল ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।’

ইউরোপের ক্রেতাদের কেনা পোশাক নিতে শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে ইতালি থেকে সরাসরি আসা জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’ চট্টগ্রাম বন্দরের এনসিটি-৪ জেটিতে ভেড়ে। জাহাজটি ৯৪৫ টিইইউস খালি কনটেইনারের সঙ্গে সাত কনটেইনারভর্তি ক্যাপিটাল মেশিনারিজ নিয়ে আসে। ৯৮৩ টিইইউস কনটেইনারে তৈরি পোশাক নিয়ে যাওয়ার কথা ছিল। তবে শেষপর্যন্ত ৯৫২ কনটেইনার নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দর ছাড়ে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, চট্টগ্রাম বন্দর থেকে ১২ হাজার ১৪৫ কিলোমিটার দূরের ইউরোপের দেশ ইতালি পৌঁছাতে জাহাজটিকে বঙ্গোপসাগর, আরব সাগর, ভারত মহাসাগর, গালফ অব এডেন, লোহিত সাগর, সুয়েজ খাল ও ভূমধ্যসাগর পাড়ি দিতে হবে। ২৬ ফেব্রুয়ারি জাহাজটি ইতালির রেভেনা বন্দরে পৌঁছার কথা রয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক সারাবাংলাকে জানিয়েছেন, আগে ইউরোপে পণ্য পাঠাতে হলে চট্টগ্রাম বন্দর থেকে শ্রীলঙ্কা, সিঙ্গাপুর অথবা মালয়েশিয়ার কেলাং পোর্ট হয়ে পাঠাতে হতো। এতে চট্টগ্রাম বন্দর থেকে ইউরোপের বন্দরগুলোতে পণ্য পৌঁছাতে সময় লাগত অন্তত ৪২ দিন। এখন ইতালির ক্রেতারা আরও দুই সপ্তাহ কম সময়ের মধ্যে পণ্য পাবেন। এতে খরচও কমবে ৩০ শতাংশ।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ১৯৭৭ সালে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার পরিবহন শুরুর পর গত ৪৫ বছরে এই প্রথম কোনো জাহাজ সরাসরি ইউরোপের কোনো বন্দরে যাচ্ছে।

ছবি: শ্যামল নন্দী, স্টাফ ফটো করেসপন্ডেন্ট

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন