বিজ্ঞাপন

কলম্বিয়ায় ভূমিধসে নিহত ১৪

February 9, 2022 | 1:13 pm

আন্তর্জাতিক ডেস্ক

কলম্বিয়ার মধ্য অঞ্চলে টানা ভারী বর্ষণে ভূমিধসের ঘটনায় অন্তত ১৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ সংস্থা। এ ঘটনায় আরও অন্তত ৩৫ জন গুরুতর আহত হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি। ভূমিধসের কয়েকটি বাড়ি চাপা পড়ে এ হতাহতের ঘটনা ঘটে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ন্যাশনাল ইউনিট ফর ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট (ইউএনজিআরডি) এক টুইটে জানায়, ‘আমাদের হাতে আসা নতুন তথ্যমতে ভূমিধসে ১৪ জন প্রাণ হারিয়েছেন, ৩৫ জন আহত হয়েছেন এবং একজন নিখোঁজ রয়েছেন।’

বুধবার (৯ ফেব্রুয়ারি) ভোরবেলা দেশটির রিসালদা প্রদেশের ডোসকব্রেডাস এলাকায় মুষলধারে বৃষ্টিপাতের ফলে এ ভূমিধসের ঘটনা ঘটে। কফি উৎপাদনের জন্য এই অঞ্চলটির বিশেষ পরিচিতি রয়েছে।

জীবিতদের উদ্ধারে কাদার মধ্যে অভিযান চালাচ্ছে উদ্ধারকারী দল।

বিজ্ঞাপন

ট্যাক্সি ড্রাইভার দুবারনেই হার্নান্দেজ (৪২) বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ‘খুব জোরে একটা শব্দ শুনে আমারা ভয় পাই। এরপর বাইরে গিয়ে বাড়ির উপরে পাহাড়ের একটি টুকরো দেখেছি।’

কাদা মাটির ভিতর থেকে দুটি মৃতদেহ এবং একজন জীবিত ব্যক্তিকে উদ্ধার করতে সহায়তা করেছিলেন বলে জানান হার্নান্দেজ। অন্তত পাঁচটি বাড়ি মাটি চাপা পড়েছে বলেও জানিয়েছেন তিনি।

ওতুন নদীর পানি প্লাবিত হয়ে আরও ভূমিধসের ঘটনা ঘটতে পারে— এমন আশঙ্কায় আশেপাশের অর্ধশত বাড়ির লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে স্থানীয় প্রশাসন।

বিজ্ঞাপন

কলম্বিয়াতে ভূমিধস সাধারণ একটি ঘটনা। মূলত পাহাড়ি ভূখণ্ড, ঘন ঘন ভারী বৃষ্টিপাত এবং দুর্বলভাবে বাড়ি নির্মাণই ভূমিধসের প্রধান কারণ। ২০১৭ সালে দেশটির মোকোয়া শহরে সবচেয়ে বড় ভূমিধসের ঘটনা ঘটে। ওই সময় ৩২০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিল।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন