বিজ্ঞাপন

সাফারি পার্কে জেব্রা ও বাঘের মৃত্যু: প্রতিবেদন দাখিলের নির্দেশ

February 13, 2022 | 6:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি বাঘ ও একটি সিংহী মৃত্যুর ঘটনায় সরকারের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বন ও পরিবেশ সচিবকে এ প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৩ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

রুলে ১১টি জেব্রা ও একটি বাঘ ও একটি সিংহী মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের অবহেলা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং সাফারি পার্কের বন্যপ্রাণীদের রক্ষায় দ্রুত ও দৃশ্যমান পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আতাউল্লাহ নুরুল কবির।

এর আগে, ২ ফেব্রুয়ারি গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি করে বাঘ ও সিংহীর মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের অবহেলাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন গাজীপুরের বাসিন্দা হারুন অর রশিদ ফরিদ।

বিজ্ঞাপন

গত ২ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত ৯টি জেব্রা ও একটি বাঘ মারা গেছে। এরপর ২৬ জানুয়ারি গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রার মৃত্যুর ঘটনা তদন্তে কমিটি গঠন করে বন ও পরিবেশ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করা হয়। এর পর ২৯ জানুয়ারি আরও দুটি জেব্রা মারা যায়। এছাড়াও ৩ ফেব্রুয়ারি সেখানে একটি সিংহীর মৃত্যু হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন