বিজ্ঞাপন

চট্টগ্রামে ১০০ ষাঁড়ের প্রদর্শনী শুক্রবার

February 16, 2022 | 6:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে প্রথমবারের মতো ষাঁড় প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। নগরীর আউটার স্টেডিয়ামে শুক্রবার দিনব্যাপী এ প্রদর্শনীতে চট্টগ্রামের ৩২টি এগ্রো ফার্মে প্রাকৃতিক উপায়ে লালন-পালন করা ১০০টি ষাঁড় প্রদর্শন করা হবে।

বিজ্ঞাপন

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আয়োজক সংগঠন চট্টগ্রাম ক্যাটেল ফার্মাস কমিউনিটি এবং ইউনিট্রেড ইভেন্টসের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রাম ক্যাটল এক্সপো’র সভাপতি মোহাম্মদ আকতার হোসেন জ্যাকি। এ সময় এক্সপো’র প্রধান সমন্বয়কারী বোরহানুল হাসান চৌধুরী সালেহীনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়,  শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সকাল থেকে ষাঁড় প্রদর্শনী শুরু হবে। বিকেল চারটায় এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। অতিথি হিসেবে আরও থাকবেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি সাংসদ মোছলেম উদ্দিন আহমেদ এমপি, চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আবদুস সবুর লিটন, এসিআই অ্যাগ্রো বিজনেজের প্রেসিডেন্ট ফাত্তাহ আনসারী, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, নাহার অ্যাগ্রোর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্রিডার ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রাকিবুর রহমান (টুটুল)।

এছাড়া চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, কৃষি মন্ত্রণালয়ে সাবেক অতিরিক্ত সচিব মো. ইউসুফ, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইয়েন্স বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক রায়হান ফারুক, চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দোলোয়ার হোসাইন এবং এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ ছালাম এতে উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

এতে আরও জানানো হয়, প্রদর্শনীতে শিক্ষিত তরুণ উদ্যোক্তারা ষাঁড় লালন-পালন, বৈজ্ঞানিক পদ্ধতির পরিবর্তে কীভাবে প্রাকৃতিক খাদ্য ব্যবহার করে ষাঁড়কে মোটাতাজা করা যায় সেসব বিষয়ে তাদের অর্জিত জ্ঞান তুলে ধরবেন। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনও থাকবে।

সংবাদ সম্মেলনে প্রদর্শনী আয়োজনের প্রধান সমন্বয়কারী বোরহানুল হাসান চৌধুরী সালেহীন বলেন, ‘আমরা প্রতিবছর হাটে গিয়ে কোরবানির গরু কিনি। বছরের অন্যান্যসময়ও আমরা হাট থেকেই গরু কিনি। মোটাতাজা দেখলেই আমরা গরু কিনে ফেলি। কিন্তু কেউ একবারও জানতে চাই না যে, সেই গরুটি রোগমুক্ত কি না, সেটিকে কীভাবে মোটাতাজা করা হয়েছে। চট্টগ্রামে অনেক উদ্যোক্তা আছেন যারা বৈজ্ঞানিকের বদলে প্রাকৃতিক ‍উপায়ে গরু মোটাতাজা করছে। আমরা প্রদর্শনীর মধ্য দিয়ে সেসব বিষয় সবার সামনে আনতে চাই। এছাড়া ভারত থেকে বেআইনিভাবে গরু বাংলাদেশে ঢোকে। আমরা সেটা বন্ধ করে পুষ্টিজাত মাংসজ খাদ্য যোগানে বাংলাদেশকে স্বয়ংসম্পূর্ণ করতে চাই।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, ইউনিট্রেড ইভেন্টসের প্রধান নির্বাহী মুহাম্মদ ওসমান গণি, ক্যাটল এক্সপো’র সদস্য সচিব ওয়াসিফ আহমেদ ছালাম, অর্থ সচিব আব্দুল্লাহ মোহাম্মদ ইমরান, সদস্য রবিউল হাসান আরমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন