বিজ্ঞাপন

মামলা জট কমানোর পদক্ষেপ নেওয়া হয়েছে: আইনমন্ত্রী

May 6, 2024 | 8:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মামলার জট কমাতে উচ্চ আদালতে বিচারপতি নিয়োগসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

বিজ্ঞাপন

এই সংক্রান্ত আইন তৈরির কার্যক্রমও শেষ করে আনা হয়েছে বলে তিনি জানান।

সোমবার (৬ মে) জাতীয় সংসদের অধিবেশনে বিরোধী দলের চিফ হুইপ মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, মামলার জট বেড়েছে সঠিক এবং তার সঙ্গে সঙ্গেও কিন্তু আমরা আদালত সৃজন করে বিচারকের সংখ্যা বাড়িয়েছি। এখনো যেটা আগে কখনো হয়নি সেটা হচ্ছে আগে কখনো বিচারকের পদশূন্য হওয়ার আগে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস ক্যাডারে পরীক্ষা নিয়ে এটা রিজার্ভ বিচারকের ব্যবস্থা ছিল না। এখন কিন্তু আমরা সেটা করি যাতে কোনো বিচারক অবসরে গেলে সেই পদটা যেন খালি না থাকে, তড়িত যেন আমরা সেখানে বিচারক দিতে পারি। দ্বিতীয় যেটা করা হচ্ছে বিচারকের পদ সৃজন এবং আদালত সৃজন দুইটার জন্যই আমি জনপ্রশাসন মন্ত্রণালয়ে লিখেছি এবং সেইখানে ১৭৮টি পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে। সেটা আসলে আমরা মনে হয় মালার জট কমানোর চেষ্টা করবে। মামলার জট কমানোর জন্য অন্যান্য চেষ্টাও হচ্ছে।

বিজ্ঞাপন

আইনমন্ত্রী বলেন, অবশ্যই দেখা গেছে যে হাইকোর্ট বিভাগে অন্ততপক্ষে বিচারপতি ছিলেন ১শ জন, এখন সেটা কমেছে, অবসরে গেছেন অনেকে, আপিল বিভাগে গেছেন অনেকে। সেই ক্ষেত্রে এখন নেমে এসেছে ৮৪ জনে। আমি সংসদকে বলতে পারি রাষ্ট্রপতি তার সাংবিধানিক ক্ষমতা ব্যবহার করে খুব শিগগিরই হাইকোর্ট বিচারপতি নিয়োগ দেবেন। সঙ্গে সঙ্গে আরেকটা কথা বলতে চাই বিচারপতি নিয়োগের জন্য আইন যেটা করার সেটাও কিন্তু আমরা শেষ করে এনেছি। দ্বিতীয় পদক্ষেপ যেটা আমরা নিচ্ছি সেটা হচ্ছে যে, হাইকোর্টেও বিচারপতি নিয়োগের ব্যাপারে যে আইনটা সেটার জন্য স্টেকহোল্ডারদের সঙ্গে আলাপ করার জন্য খুব শিগগিরি একটা সময় ও তারিখ দেওয়া হবে।

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন