বিজ্ঞাপন

মৌলিক সব আইন বাংলায় প্রকাশে সরকারকে আইনি নোটিশ

February 17, 2022 | 12:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মৌলিক আইনগুলোর বাংলা নির্ভরযোগ্য পাঠ (Authentic Text) প্রকাশ করতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী। আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব, বাংলাদেশ আইন কমিশনের চেয়ারম্যান, বাংলা একাডেমির মহাপরিচালক ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের প্রতি এই নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের ১০ আইনজীবীর পক্ষে রেজিস্ট্রি ডাকেযোগে আইনজীবী মোহাম্মদ শিশির মনির এই নোটিশ পাঠান।

নোটিশে এ সংক্রান্ত বিষয়ে এর আগে কোনো পদক্ষেপ নেওয়া হয়ে থাকলে তা সাত দিনের মধ্যে জানাতে বলা হয়েছে। তা না করলে এ বিষয়ে উচ্চ আদালতে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে নোটিশে।

নোটিশে বলা হয়েছে, বাংলা আমাদের মাতৃভাষা। মাতৃভাষার জন্য আমরা জীবন উৎসর্গ করেছি। স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করেছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৩ নম্বর অনুচ্ছেদে ‘বাংলা’কে আমাদের একমাত্র রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

নোটিশে বলা হয়, ওই অনুচ্ছেদের বিধান কার্যকর করতে ১৯৮৭ সালে বাংলা ভাষা প্রচলন আইন (১৯৮৭ সালের ২ নম্বর আইন) প্রণয়ন করা হয়। আইনের ৩ ধারা অনুযায়ী বাংলাদেশের সর্বত্র তথা সরকারি অফিস-আদালত, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে সব কার্যক্রম অবশ্যই বাংলায় হতে হবে। এই আইনি বিধান সত্ত্বেও বাংলাদেশের আদালতের অধিকাংশ রায় ও আদেশ ইংরেজিতে দেওয়া হয় এবং অন্যান্য কার্যক্রম ইংরেজিতে পরিচালনা করা হয়।

নোটিশে আরও বলা হয়েছে, ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে প্রতিষ্ঠানটি বাংলা একাডেমি আইন, ২০১৩ অনুযায়ী পরিচালিত হয়ে আসছে। আইনের ধারা ১০-এ বাংলা একাডেমির কার্যাবলিতে উল্লেখ করা হয়েছে— জীবনের সর্বস্তরে ও জ্ঞানচর্চার সর্বক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন, ব্যবহার ও বিকাশের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ ও উচ্চতর পর্যায়ে পাঠ্যপুস্তক রচনা করা এবং উক্ত উদ্দেশ্যে গবেষণা ও অনুবাদ কার্যক্রম পরিচালনা করা।

আইন কমিশনের কথা তুলে ধরে নোটিশে বলা হয়, ১৯৯৬ সালে বাংলাদেশ আইন কমিশন গঠিত হয়। বর্তমানে এটি আইন কমিশন আইন, ১৯৯৬ দ্বারা পরিচালিত হয়। ওই আইনের ৬ ধারায় কমিশনের কার্যাবলিতে আইন-শিক্ষার মানোন্নয়নকল্পে গ্রহণীয় পদক্ষেপের সুপারিশ করাকে অন্যতম দায়িত্ব হিসেবে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

মৌলিক যেসব আইনের কথা নোটিশে বলা হয়েছে সেগুলো হলো— Penal Code, 1860 (দণ্ড বিধি, ১৮৬০), Evidence Act, 1872 (সাক্ষ্য আইন, ১৯৭২), Contract Act, 1872 (চুক্তি আইন, ১৮৭২), Specific Relief Act, 1877, ১৮৭৭ (সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭), Civil Courts Act, 1887 (সিভিল কোর্টস অ্যাক্ট, ১৮৮৭) Transfer of Property Act, 1882 (সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২), Code of Criminal Procedure, 1898 (ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮), Code of Civil Procedure, 1908 (দেওয়ানী কার্যবিধি, ১৯০৮) এবং Limitation Act, 1908 (তামাদি আইন, ১৯০৮), The Supreme Court of Bangladesh (Appellate Division) Rules, 1988 (বাংলাদেশ সুপ্রিম কোর্ট (আপিল বিভাগ) রুলস, ১৯৮৮) The Supreme Court of Bangladesh (High Court Division) Rules, 1973 (বাংলাদেশ সুপ্রিম কোর্ট (হাইকোর্ট বিভাগ) রুলস, ১৯৭৩) Criminal Rules and Orders (Practice and Procedure of Subordinate Courts), 2009, (ক্রিমিনাল রুলস এন্ড অর্ডারস, ২০০৯) Civil Rules and Orders (সিভিল রুলস এন্ড অর্ডারস)। অধিকাংশ আইন ব্রিটিশ আমলের এবং ইংরেজি ভাষায় প্রণীত।

আদালতে ফৌজদারি ও দেওয়ানি মামলার বিভিন্ন পর্যায়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এসব আইনের গুরুত্ব ও ব্যবহার সবচেয়ে বেশি উল্লেখ করে নোটিশে বলা হয়, আইনগুলোর বাংলায় অনুদিত নির্ভরযোগ্য পাঠ প্রণয়ন ও প্রকাশ ছাড়া আদালতের সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের আইনি বিধান সম্পূর্ণ অর্থহীন এবং অযৌক্তিক। এখন পর্যন্ত এসব মৌলিক আইনের কোনো নির্ভরযোগ্য বাংলা পাঠ প্রণয়ন করা হয়নি। সর্বস্তরে বিশেষত আদালতে বাংলা ভাষা প্রচলনের স্বার্থে মৌলিক আইনগুলোর বাংলায় অনূদিত নির্ভরযোগ্য পাঠ প্রকাশ অত্যাবশ্যক। এ অবস্থায় আমরা আপনাদের মৌলিক আইনগুলোর বাংলায় অনূদিত নির্ভরযোগ্য পাঠ (Authentic Text) প্রকাশে কার্যকর উদ্যোগ নিতে অনুরোধ করছি।

নোটিশে এরই মধ্যে এ সংক্রান্তে কোনো পদক্ষেপ নেওয়া হয়ে থাকলে তা পরবর্তী সাত দিনের মধ্যে জানানোর অনুরোধ করা হয়। তা না করলে নোটিশদাতারা উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবেন বলেও উল্লেখ করা হয়েছে।

সুপ্রিম কোর্টের যে ১০ আইনজীবী নোটিশটি পাঠিয়েছেন তারা হলেন— মোস্তাফিজুর রহমান, মীর ওসমান বিন নাসিম, মো. আসাদ উদ্দিন, মোহা. মুজাহিদুল ইসলাম, মো. জোবায়েদুর রহমান, মো. আব্দুস সবুর দেওয়ান, আল রেজা মো. আমির, আব্দুল্লাহ হিল মারুফ ফাহিম, জি এম মুজাহিদুর রহমান ও মো. জহিরুল ইসলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন