বিজ্ঞাপন

করোনায় মৃত্যু বেড়ে ২০, কমেছে সংক্রমণ

February 17, 2022 | 5:09 pm

সারাবাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আরও ২০ জন মারা গেছেন। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৫৩৯ জনের শরীরে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১০ দশমিক ২৪ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের এই তথ্য বলছে, আগের দিনের তুলনায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে। তবে একই সময়ের তুলনায় নতুন সংক্রমণ এবং শনাক্তের হার কমেছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজার ৭৯১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৫৪৭টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩১ লাখ ৩০ হাজার ৯৯৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ২৯ হাজার ৩৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৩ লাখ ১ হাজার ৯৬৩টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ৩ হাজার ৯২৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৩ হাজার ৫৩৯। এ নিয়ে দেশে ১৯ লাখ ২৬ হাজার ৫৭০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতেও সংক্রমণ শনাক্তের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ১২ দশমিক ২০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার আরও কমে হয়েছে ১০ দশমিক ২৪ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১২ হাজার ৭৫৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১১ হাজার ৮০০ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক শূন্য ৬৯ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৫ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ২০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৯০৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২০ জনের মধ্যে ১৬ জন পুরুষ, বাকি চার জন নারী। তাদের ১৮ জন সরকারি ও দুই জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

ময়মনসিংহ-বরিশালে মৃত্যু নেই

আগের দুই দিনের মতোই গত ২৪ ঘণ্টাতেও ময়মনসিংহ বিভাগে করোনা সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় মৃত্যু নেই বরিশাল বিভাগেও। বাকি ছয় বিভাগের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন সর্বোচ্চ সাত জন, দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ জন মারা গেছেন রাজশাহী বিভাগে, তৃতীয় সর্বোচ্চ চার জন মারা গেছেন খুলনা বিভাগে। এছাড়া চট্টগ্রাম, সিলেট ও রংপুর বিভাগে মারা গেছেন দুই জন করে।

বিজ্ঞাপন

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ পাঁচ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। দ্বিতীয় সর্বোচ্চ চার জন করে মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর ও ৬১ থেকে ৭০ বছর বয়সী। তৃতীয় সর্বোচ্চ তিন জন মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর বয়সী। এছাড়া ৩১ থেকে ৪০ ও ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন দুই জন করে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন