বিজ্ঞাপন

ইউক্রেনে রুশ আক্রমণ: এখন পর্যন্ত যা ঘটেছে

February 24, 2022 | 5:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

শেষ পর্যন্ত ইউক্রেনে আক্রমণ শুরু করেছে রুশ বাহিনী। দেশটির রাজধানী কিয়েভসহ কয়েকটি এলাকায় শুরু হয়েছে এই হামলা। এখন পর্যন্ত জানা যাচ্ছে, এসব হামলার মূল লক্ষ্যবস্তু ইউক্রেনের সামরিক ঘাঁটিগুলো। ইউক্রেন সরকার জানিয়েছে, তারা হামলা প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। একইসঙ্গে সামরিক সমর্থনও কামনা করেছে বিভিন্ন দেশের কাছে। বিশ্বনেতারা ইউক্রেনে রাশিয়ার এই হামলার নিন্দা জানিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেন স্থানীয় সময় ভোর ৫টার দিকে রাশিয়ার আক্রমণ শুরু হয়। স্থানীয় সময় দুপুর ১২টা নাগাদ ইউক্রেন সরকার দাবি জানিয়েছে, তারা রাশিয়ার ছয়টি যুদ্ধবিমান ভূপাতিত করেছে। ইউক্রেনের পাল্টা হামলায় কমপক্ষে ৫০ রুশ সেনা নিহত হয়েছেন। এখন পর্যন্ত ইউক্রেনের এই যুদ্ধ পরিস্থিতি নিয়ে যেসব তথ্য জানা গেল, সেগুলো সংক্ষেপে তুলে ধরা হলো—

* ইউক্রেন স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টায় (বাংলাদেশ সময় সকাল ৯টা) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে আক্রমণ শুরু করেছে রাশিয়ান সামরিক বাহিনী। পুতিন টেলিভিশনে এই হামলার নির্দেশ দেওয়ার সময় একে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে আখ্যা দেন। অভিযানের পেছনে ‘বেসামরিকীকরণ’ এবং ‘নাৎসি প্রভাবমুক্তকরণ’কে কারণ হিসেবে তুলে ধরেন তিনি।

বিজ্ঞাপন

* ইউক্রেনে বলছে, রুশ হামলার প্রথম ধাপে ক্রুজ মিসাইল ও কামান ব্যবহার করা হয়েছে। হামলা চালানো হয়েছে আকাশপথেও। সামরিক স্থাপনা, সীমান্ত এবং বিমান ঘাঁটি এই হামলার লক্ষ্যবস্তু।

* হামলার তিন ঘণ্টার মাথায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে— ইউক্রেনের বিমান ঘাঁটি এবং আকাশপথের প্রতিরক্ষাব্যুহ ‘নিষ্ক্রিয়’ করতে সক্ষম হয়েছে।

* রুশ হামলার কেন্দ্রবিন্দু পূর্ব ইউক্রেন হলেও পশ্চিম ইউক্রেনের লুতস্ক ও ইভানো-ফ্রানকিভস্ক এলাকাতেও হামলার খবর পাওয়া গেছে।

বিজ্ঞাপন

* সীমান্ত এলাকা থেকে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন-বেলারুশ সীমান্তের সেনকিভকা এলাকাতেও হামলার ঘটনা ঘটেছে। বেলারুশের সহায়তায় এই হামলা চালিয়েছে রাশিয়ান বাহিনী।

* খারকিভের পূর্বাঞ্চল দিয়ে রাশিয়ার সৈন্যদলের প্রবেশের খবর পাওয়া গেছে। ক্রিমিয়া থেকেও ইউক্রেনে রাশিয়ার বাহিনী প্রবেশ করছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। বিশেষজ্ঞরা বলছেন, এর মাধ্যমে ইউক্রেনের উত্তর, দক্ষিণ ও পূর্ব— তিন দিক থেকে সাঁড়াশি আক্রমণ চালানোর পরিকল্পনা নিয়েছে রাশিয়া।

* স্বাধীনতার ঘোষণা দেওয়া লুহানস্ক ও দনেস্কে রুশ হামলা শুরুর ঘণ্টা দুয়েক পর স্থানীয় সময় সকাল ৭টার দিকে (বাংলাদেশ সময় সকাল ১১টা) রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী সংগঠনগুলো ইউক্রেনের বিভিন্ন স্থাপনায় আক্রমণ করতে শুরু করেছে।

বিজ্ঞাপন

* ওদেসা, মারিউপল, খারকিভ, দনিপ্রো এবং রাজধানী কিয়েভের বিভিন্ন এলাকায় তীব্র বিস্ফেরণের আওয়াজ পাওয়া গেছে।

* এখন পর্যন্ত ইউক্রেনে হামলার বিষয়ে রাশিয়ার পূর্ণাঙ্গ পরিকল্পনা জানা যায়নি। হামলা প্রসঙ্গে পুতিন বলেছেন, ‘ইউক্রেন অঞ্চলে দখলের কোনো পরিকল্পনা আমাদের নেই। আমরা জোর করে কোনো কিছু চাপিয়ে দিতে চাই না।’ তবে পুতিন ও রুশ কর্মকর্তা এর আগে বারবারই ইউক্রেনে সামরিক আক্রমণের পরিকল্পনার কথাও অস্বীকার করে এসেছেন।

* কিয়েভে একের পর এক বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। সিটি মেয়র বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে থাকার এবং বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন। শহরজুড়ে সাইরেন বাজানো হচ্ছে।

* রুশ বাহিনীর প্রথম হামলার পরপরই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটিতে সামরিক শাসন জারি করেছেন।

* রুশ হামলা শুরুর কয়েক ঘণ্টা পর ইউক্রেনের কর্মকর্তারা অভ্যন্তরীণ বেসামরিক বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছেন। রুশ হামলাগুলো কিয়েভের মূল বেসামরিক বিমানবন্দরের খুব নিকটবর্তী হওয়ায় তারা এই সিদ্ধান্ত নেন। তবে রাশিয়ার সামরিক বাহিনী বলছে, তারা মূলত ইউক্রেনের বিমানঘাঁটি এবং অন্যান্য সামরিক স্থাপনায় হামলাকে লক্ষ্যবস্তু করেছে, জনবহুল কোনো এলাকা নয়।

* পাল্টা আক্রমণে রাশিয়ার ৫০ সেনা নিহত, ছয়টি যুদ্ধবিমান ভূপাতি এবং চারটি ট্যাংক ধ্বংসের দাবি জানিয়েছে ইউক্রেন।

* রাশিয়ার হামলায় ইউক্রেনের ছয় বেসামরিক নাগরিক নিহতের দাবি জানিয়েছে দেশটি। তবে হামলায় কোনো বেসামরিক নাগরিকের প্রাণহানির তথ্য অস্বীকার করেছে রাশিয়া।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন