বিজ্ঞাপন

কিয়েভের সেনাঘাঁটিতে রুশ হামলা

February 26, 2022 | 10:38 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের রাজধানী কিয়েভের সামরিক স্থাপনায় হামলা শুরু করেছে রাশিয়ার সেনাবাহিনী। কিয়েভের একটি প্রধান সড়কে অবস্থিত সেনা ঘাঁটিকে লক্ষ্য করে হামলা চালায় রুশ সেনারা। তবে সেই হামলা প্রতিহত করা হয়েছে বলে শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। পাশাপাশি শহরটির উপকণ্ঠে তুমুল সংঘর্ষের খবর পাওয়া গেছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

পেরেমোহি বা ভিক্টোরি অ্যাভিনিউ কিয়েভের কেন্দ্রের ঠিক পশ্চিমে অবস্থিত। এদিকে ইন্টারফ্যাক্স ইউক্রেন সংস্থা জানায়, শহরের একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র দখল করার চেষ্টা করছে রাশিয়ান সৈন্যরা।

এছাড়াও শনিবার শহরটির উপকণ্ঠে রাশিয়ার সেনাবাহিনীর সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর তুমুল সংঘর্ষের খবর পাওয়া গেছে। একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন, শহরের কেন্দ্র থেকে কিছুটা দূরে ভারী, ঘন ঘন আর্টিলারি ফায়ার এবং তীব্র গোলাগুলির শব্দ শোনা গেছে।

এর কয়েক ঘণ্টা আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কি সতর্ক করে বলেছিলেন, রাশিয়ান সেনারা রাতারাতি হামলা চালাবে।

বিজ্ঞাপন

ইউক্রেনের সশস্ত্র বাহিনী তাদের ফেসবুকে একটি ইংরেজি-ভাষায় লেখা পোস্টে জানিয়েছে, ‘রাশিয়ার সামরিক অপরাধীরা কিয়েভের ভিক্টোরি অ্যাভিনিউতে সামরিক ইউনিটগুলো একটিতে আক্রমণ করেছিল। আক্রমণটি প্রতিহত করা হয়েছে।’

তবে এ বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য জানায়নি ইউক্রেনের সেনাবাহিনী। এমনকি নিজেস্ব সূত্র দ্বারাও এ তথ্য নিশ্চিত করা সম্ভব হয়নি বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

এদিকে চলমান পরিস্থিতির মধ্যেই উন্মুক্ত আলোচনার ইঙ্গিত দিয়েছে রাশিয়া ও ইউক্রেন। এর মধ্যে দিয়ে গত বৃহস্পতিবার শুরু করা রুশ হামলার বন্ধ হওয়ার কূটনৈতিক সমাধানের পথ তৈরি হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন