বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট-ওয়ানডে দুই স্কোয়াডেই সাকিব

March 3, 2022 | 10:57 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

যার টেস্ট খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল, সেই সাকিব আল হাসানকে রেখেই দক্ষিণ আফ্রিকা সফরে জাতীয় দলের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর আগের সবশেষ নিউজিল্যান্ড সফরের স্কোয়াডে না থাকা তামিম ইকবালও ফিরেছেন টেস্ট স্কোয়াডে। ২ টেস্টের সিরিজে দলের নেতৃত্বে থাকছেন মুমিনুল হক।

বিজ্ঞাপন

টেস্টের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ওয়ানডে স্কোয়াডও ঘোষণা করেছে বিসিবি। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের নেতৃত্বে রয়েছেন যথারীতি তামিম ইকবাল। এই স্কোয়াডে তেমন কোনো চমক না থাকলেও নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন এর আগে কয়েকটি টেস্ট স্কোয়াডে থাকা পেসার খালেদ আহমেদ।

বৃহস্পতিবার (৩ মার্চ) রাতে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য টেস্ট ও ওয়ানডে’র আলাদা আলাদা এই স্কোয়াড ঘোষণা করে বিসিবি। আগামী ১২ মার্চ শুরু হতে যাওয়া এ সফরে ১৮, ২০ ও ২৩ মার্চ মাঠে গড়াবে তিনটি ওয়ানডে ম্যাচ। অন্যদিকে ৩১ মার্চ থেকে ৪ এপ্রিল ও ৮ থেকে ১২ এপ্রিল হবে দুইটি টেস্ট ম্যাচ।

দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে আলোচনায় ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অনেক দিন ধরেই টেস্ট স্কোয়াডে তিনি অনিয়মিত। নিজে থেকেই বিভিন্ন সময় বিভিন্ন কারণ দেখিয়ে টেস্ট থেকে ‘ছুটি’ নিয়ে আসছেন তিনি। বাংলাদেশের শেষ ৯টি টেস্টের মধ্যে ছয়টিতেই ছিলেন না তিনি। এবারে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএলে কোনো দল তাকে না নেওয়ায় টেস্ট খেলার সুযোগ পাচ্ছেন তিনি। এ ইঙ্গিত অবশ্য বিসিবি ক’দিন আগেই দিয়ে রেখেছিল।

বিজ্ঞাপন

সাকিবের অন্তর্ভুক্তির বাইরে টেস্ট স্কোয়াডে বড় ধরনের তেমন পরিবর্তন নেই। তবে দল থেকে বাদ পড়েছেন নাঈম শেখ ও ফজলে মাহমুদ রাব্বি। অন্যদিকে, ওয়ানডে স্কোয়াডে দক্ষিণ আফ্রিকার কন্ডিশন বিবেচনাতেই টেস্ট স্কোয়াডের সঙ্গে সঙ্গে ওয়ানডে স্কোয়াডেও স্থান পাচ্ছেন খালেদ আহমেদ। সবশেষ বিপিএল আসরে বেশ নজর কেড়েছিলেন তিনি।

টেস্ট স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদুল হাসান জয়, মুশফিকুর রহিম, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী, শরিফুল ইসলাম, শহীদুল ইসলাম, সাদমান ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও কাজী নুরুল হাসান সোহান।

ওয়ানডে স্কোয়াড

তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, ইয়াসির আলী চৌধুরী, মাহমুদুল হাসান জয়, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী ও সৈয়দ খালেদ আহমেদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন