বিজ্ঞাপন

ভোজ্যতেলের হিসাব পর্যবেক্ষণ করবে ভোক্তা সংরক্ষণ অধিদফতর

March 9, 2022 | 9:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভোজ্যতেলের আমদানিকারক বা সরবরাহকারী মিল মালিকদের আমদানি তথ্য, মিলের মজুত ও সরবরাহের হিসাব মিলিয়ে দেখবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। শিগগিরই এ কার্যক্রম শুরু হবে।

বিজ্ঞাপন

বুধবার (৯ মার্চ) রাজধানীর কাওরান বাজারের টিসিবি ভবনে ভোজ্যতেলের মিল মালিক ও বাজার ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর এ সিদ্ধান্ত হয়েছে। এতে সভাপতিত্ব করেন ভোক্তা অধিকারের মহাপরিচাক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান। ভোজ্যতেলের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ সভায় উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ভোক্তা সংরক্ষণ অধিদফতরের পরিচালক মঞ্জুর মোরশেদ শাহরিয়ার নেতৃত্বে অন্যান্য সংস্থার সদস্যদের নিয়ে দুয়েকদিনের মধ্যে এই কার্যক্রম শুরু হবে। একই সময় মিল গেট এলাকায় ট্রাকের সিরিয়াল নিয়ে অসাধু চক্রের চাঁদাবাজি বন্ধে স্থানীয় পুলিশ, জেলা প্রশাসন এবং সীমান্ত এলকায় পাচার হওয়ার সম্ভাবনা যাছাইয়ে বিজিবিকে চিঠি দেবে ভোক্তা অধিদফতর।

ভোক্তা অধিকারের ডিজি এ এইচ এম সফিকুজ্জামান বলেন, সভায় বাজারে ভোজ্যতেলের সংকটের বিষয়ে উভয় পক্ষ মতামত তুলে ধরেছেন। তবে আজকের সভায়ও আমরা জানতে পারিনি যে এই সংকটের পেছনে কারা জড়িত। মিল মালিক, সরবরাহকারী ও খুচরা বিক্রেতারা একে অন্যকে দায়ী করছে। এটি কোনো সমাধান নয়। বাজার অস্থিতিশীল করার সঙ্গে যেই জড়িত থাকুক, সে যতই শক্তিশালী হোক, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সভায় কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে জানান ভোক্তা অধিদফতরের মহাপরিচালক। এসব সিদ্ধান্তের মধ্যে প্রথমত, মিল গেটে ট্রাক থেকে যে চাঁদাবাজির অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখতে এবং আইনি ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট জেলার এসপি ও ডিসিদের চিঠি দেওয়া হবে। দ্বিতীয়ত, পাইকারি ব্যবসায়ীরা বলছেন, মিল মালিকরা যে এসও (বিক্রয় পত্র) দিয়ে থাকেন, সেখানে কোনো মূল্য উল্লেখ থাকে না। এটি খতিয়ে দেখতে ভোক্তার পরিচালক শাহরিয়ারের নেতৃত্বে একটি টিম মিলগেট এলাকায় আমদানি তথ্য ও সরবরাহ তথ্য মিলিয়ে দেখবেন। এতে অন্যান্য সংস্থার সদস্যরা উপস্থিত থাকবেন।

আরও সিদ্ধান্ত হয়েছে, সীমান্ত এলকায় তেল পাচার হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে বিজিবিকে চিঠি দিয়ে সজাগ থাকার অনুরোধ করা হবে। চতুর্থত, মিল মালিকদের কাছে বকেয়া যেসব এসও রয়েছে, সেগুলোসহ নতুন এসও আগামী ২৪ মার্চের মধ্যে ডেলিভারি (সরবরাহ) করতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন টিকে, মেঘনা, সিটি, বসুন্ধরা গ্রুপের প্রতিনিধিরা। এসময় তারা বাজার পরিস্থিতি বিষয়ে তাদের অবস্থান তুলে ধরেন। এছাড়া, পাইকারি ব্যবাসায়ীদের পক্ষে ঢাকার মৌলভিবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আজমল হোসেন বাবলুর নেতৃত্বে প্রতিনিধি দল তাদের মতামত তুলে ধরেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন