বিজ্ঞাপন

আমদানি পর্যায়ে সয়াবিন তেলের ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার

March 15, 2022 | 2:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অবশেষে সয়াবিন তেলের আমদানি পর্যায়ের ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। গতকাল (১৪ মার্চ) ভোজ্যতেল উৎপাদন পর্যায়ের ১৫ শতাংশ ও ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করেছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিজ্ঞাপন

নতুন সিদ্ধান্ত অনুযায়ী এবার সয়াবিন তেলের আমদানি পর্যায়ের ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করায় তিনটি পর্যায়ের শুল্ক ও ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাহী তৌহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘সয়াবিন আমদানি পর্যায়ের ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।’

ভোজ্যতেল উৎপাদন ও ভোক্তা পর্যায়ে ভ্যাট মওকুফ

এর আগে, গতকাল সোমবার (১৪ মার্চ) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছিলেন, রমজান মাস সামনে রেখে ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে আমদানি, উৎপাদন ও ভোক্তা— তিন পর্যায়েই ভ্যাট কমানো হচ্ছে। কিন্তু ওইদিন সন্ধ্যায় কেবল ভোজ্যতেল উৎপাদন পর্যায়ের ১৫ শতাংশ ও ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করেছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিজ্ঞাপন

মন্ত্রীর ঘোষণা পরও তিনটি পর্যায়ের ভ্যাট না কমিয়ে কেবল উৎপাদন ও ভোক্তা পর্যায়ে মোট ২০ শতাংশ ভ্যাট মওকুফ করেছিল এনবিআর। যা নিয়ে সমালোচনার মুখে পড়ে এনবিআর। ফলে মঙ্গলবার পুনরায় অর্থমন্ত্রণালয় থেকে জানানো হয় সয়াবিন তেলের আমদানি পর্যায়েরও ১৫ শতাংশ শুল্ক মওকুফ করা হলে।

এসব বিষয়ে বিস্তারিত এনবিআর থেকে জানানো হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন