বিজ্ঞাপন

‘মেয়ে তো আর ফিরবে না, তাই আল্লাহর কাছে বিচার দিলাম’

March 25, 2022 | 2:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগের দিন ছিলেন বান্ধবীর বাসায়। পরদিন রাতে ফিরছিলেন নিজের বাসায়। পথে মায়ের ফোন, বাড়িতে এসেছে মামা-মামি। সামিয়া আফনান জামাল প্রীতি যেন এই রাতটিও বান্ধবী সুমাইয়ার বাসাতেই থাকে। বান্ধবীর বাসায় যেতে আবার রিকশা নেন প্রীতি। হঠাৎ গুলির শব্দ। সুমাইয়া কিছু বুঝে ওঠার আগেই তার পাশে বসে থাকা প্রীতি পড়ে গেলেন রিকশা থেকে। সুমাইয়া রিকশা থেকে নেমেই বুঝতে পারেন, গুলিবিদ্ধ হয়েছেন প্রীতি। সঙ্গে সঙ্গে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। কিন্তু তার আগেই সবকিছু শেষ। না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন সরকারি বদরুন্নেসা মহিলা কলেজের শিক্ষার্থী প্রীতি।

বিজ্ঞাপন

মেয়ে বাড়ি ফিরতে চাইলেও তাকে বান্ধবীর বাসায় যেতে বলা হয়, সে কারণেই হারাতে হলো মেয়েকে— এমন কথা বলতে বলতে হাউমাউ করে কেঁদে উঠছিলেন প্রীতির বাবা জামাল উদ্দিন। শোকস্তব্ধ হয়ে কেবলেই বলছিলেন, গরিবের তো বিচার নেই, আল্লাহর কাছে বিচার দিলাম।

শুক্রবার (২৫ মার্চ) দুপুরে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) মর্গের সামনে মেয়ের মরদেহের জন্য অপেক্ষা করছিলেন জামাল উদ্দিন। বলছিলেন, কয়েক ঘণ্টার ব্যবধানে বদলে গেল তাদের জীবন। ১ এপ্রিলেই একটি চাকরিতে যোগ দেওয়ার কথা ছিল প্রীতির। সবসময় হাসিখুশি থাকা যে মেয়েটি পরিবারকে মাতিয়ে রাখত, চাকরি করে পরিবারকে সচ্ছলতা এনে দিতে চেয়েছিল, সেই মেয়েটিই আজ পৌঁছে গেছে সবকিছু ঊর্ধ্বে।

আরও পড়ুন- মতিঝিলে আ. লীগ নেতা ও কলেজ ছাত্রীকে হত্যার ফুটেজ পুলিশের হাতে

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাত ১০টার দিকে রাজধানীর শাহজাহানপুরে ইসলামি ব্যাংক হাসপাতালের সামনে দুর্বৃত্তের গুলিতে প্রাণ হারান প্রীতি। মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সেক্রেটারি মো. জাহিদুল ইসলাম টিপুর গাড়িটি ওই সময় প্রীতিদের রিকশার পাশেই ছিল। জানা যাচ্ছে, এক দুর্বৃত্ত মূলত তার গাড়িকে লক্ষ্য করেই গুলি করেছিলেন। তাকে প্রাণ হারিয়েছেন টিপু, তার গাড়ির চালক আহত হয়েছেন। ওই সময়ই গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় প্রীতির।

রাজধানীর ২১৮ নম্বর পশ্চিম শান্তিবাগের বাসায় প্রীতির পরিবারের বসবাস। প্রীতির মা হোসনে আরা বেগম গৃহিণী। দুই ভাই-বোনের মধ্যে প্রীতিই বড়। ছোট ভাই সোহাইব জামাল সামী এসএসসি পরীক্ষার্থী। প্রীতি ছিলেন বদরুন্নেসা কলেজের উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী। জামাল উদ্দিন বলেন, ১ এপ্রিল প্রীতির একটি চাকরিতে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই আমার মেয়েটা দুনিয়া ছেড়ে চলে গেল।

জামাল উদ্দিন মনে করেন, গরিবের বিচার হয় না। তাই এ ঘটনায় তিনি হয়তো মামলা করবেন না। তিনি বলেন, আমার মেয়েটাকে হয়তো ইচ্ছা করে মারে নাই। গুলি লেগে গেছে, মেয়েটা মরে গেছে। এই ঘটনায় আমি কোনো মামলা-মোকদ্দমায় যাব না। যদি কেউ সাহায্য-সহযোগিতা করতে চান, করতে পারেন। আমার পারিবারিক অবস্থা খুব বেশি ভালো না। আমরা গরিব মানুষ। গরিবের বিচার নাই। গরিবের বিচার হয় না। আর মামলা করলেও আমার মেয়ে তো আর ফিরে আসবে না। তাই আল্লাহর কাছে বিচার দিয়ে রাখলাম। প্রশাসন পদক্ষেপ নেবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- আ.লীগ নেতাকে গুলি করে হত্যা, প্রাণ গেল কলেজছাত্রীরও

প্রীতির বাবা বলেন, প্রীতি আর সুমাইয়া দুই জন খুব ভালো বন্ধু। সুমাইয়া মাঝে মধ্যে আমাদের বাসায় এতে থাকত। প্রীতিও মাঝে মধ্যে ওর বাসায় গিয়ে থাকত। কাল (বৃহস্পতিবার) সারাদিন প্রীতি ছিল সুমাইয়ার বাসাতেই। রাতে ওর বান্ধবীসহ আমাদের শান্তিবাগের বাসায় আসছিল। প্রীতির মা ফোন দিয়ে মেয়েকে বলে, তোমার মামা-মামি আসছে। তুমি আজ সামিয়াদের ওখানেই থাক। ওরা দু’জন শাজাহানপুর থেকে আবার সুমাইয়ার বাসায় ফেরার সময়ই এই ঘটনা।

জামাল উদ্দিন জানালেন, তাদের গ্রামের বাড়ি কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার কড়ইবাড়ি গ্রামে। ময়নাতদন্ত শেষে প্রীতির মরদেহ নিয়ে যাবেন তারা। শান্তিবাগ মসজিদে জানাজার পর শাহজাহানপুর কবরস্থানে মেয়েকে দাফন করা হবে।

এর আগে প্রীতির মরদেহের সুরতহাল করেন শাহজাহানপুর থানার উপপরিদর্শক (এসআই) তমা বিশ্বাস। সুরতহাল প্রতিবেদনে তিনি উল্লেখ করেছেন, প্রীতির বুকের বাম পাশে ওপরের দিকে ছিদ্র চিহ্ন ও পিঠের ডান পাশে মাঝ বরাবর একটি গোল চিহ্ন রয়েছে। প্রীতি ঠিক ওই জায়গাতেই গুলিবিদ্ধ হয়েছিলেন।

বিজ্ঞাপন

এদিকে, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মতিঝিল বিভাগের উপকমিশনার আব্দুল আহাদ জানিয়েছেন, দুর্বৃত্তের গুলিতে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী প্রীতির নিহত হওয়র সময় আশপাশের এলাকার সিসি ক্যামেরার ফুটেজ পুলিশের হাতে এসেছে। সেগুলো বিশ্লেষণ করে পুলিশ আসামিদের গ্রেফতার করবে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে জানা গেছে, মুখোশ ও হেলমেট পরা এক ব্যক্তি গুলি করেছে ওই সময়। র‌্যাবের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সংস্থাও এ ঘটনায় জড়িতদের শনাক্ত করতে কাজ করছে। হত্যাকারী যেই হোক, তাকে দ্রুত আইনের আওতায় আনা হবে।

সারাবাংলা/এসএসআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন