বিজ্ঞাপন

৩ হাজার ৬০০ মিটার উচ্চতায় খেলা অমানবিক: তিতে

March 29, 2022 | 1:52 pm

স্পোর্টস ডেস্ক

লাতিন আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাইপর্বের টিকিট ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে ব্রাজিলের। বুধবার (৩০ মার্চ) ভোরে বলিভিয়ার বিপক্ষে ম্যাচে জিতলে নিশ্চিত হবে শীর্ষস্থানও। তবে এবার ব্রাজিলের সামনে কঠিন পরীক্ষা। বলিভিয়ার স্টেডিয়াম লা প্লাজে সমুদ্রপিষ্ঠ থেকে ৩ হাজার ৬০০ মিটার উপরে খেলতে হবে সেলেসাওদের। আর সেখানে খেলাটা যে সহজ হবে না তা মনে করিয়ে দিচ্ছেন ব্রাজিল কোচ তিতে। সেখানে খেলাটা অমানবিক বলেছেন তিতে।

বিজ্ঞাপন

বলিভিয়ার বিপক্ষে এমন প্রতিকূল পরিবেশে দলের কৌশলে পরিবর্তন আনবেন বলে আগেই জানিয়েছেন তিতে। লা প্লাজের এই স্টেডিয়ামকে অমানবিক বলছেন তিনি। কিছুটা হলেও তাই রক্ষণাত্মক খেলতে দেখা যাবে নেইমার-ভিনিসিয়াসদের।

তিতে বলেন, ‘আমাদের সবসময়ই একটা প্রত্যাশা থাকে, পরিস্থিতি যেমন প্রতিকূলই হোক না কেন। দল এতটা আক্রমণাত্মক থাকবে না শেষ কয়েক ম্যাচে যেমন ছিল কারণ এটা সম্ভব না। এখানে খেলাটা অমানবিক। এখানে আক্রমণাত্মক খেলার পরিবেশ নেই।’

তবে এখানে কিভাবে খেলতে হবে তা আগেই ঠিক করে ফেলেছেন তিতে। নিজেদের স্বাভাবিক আক্রমণাত্মক খেলা এখানে খেলা সম্ভব নয় বলে কিছুটা রক্ষণাত্মক ভঙ্গিতে খেলবে সেলেসাওরা। নিজেদের স্বভাবসুলভ না হলেও পরিস্থিতি বিবেচনায় নিয়ে কৌশলে পরিবর্তন আনছেন ব্রাজিল কোচ।

বিজ্ঞাপন

এ ব্যাপারে তিনি বলেন, ‘এখানে আলাদা কৌশল আছে, যেমন বলের নিয়ন্ত্রণ ধরে রাখা। অবশ্যই আপনি একই ভাবে চালিয়ে যেতে পারবেন না। আমরা ঘরের মাঠে যেভাবে খেলি বা স্বাভাবিক পরিবেশে যেভাবে খেলি সেভাবে এখানে খেলা সম্ভব নয়।’

বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় মাঠে গড়াবে ম্যাচটি। লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে ১৬ ম্যাচ খেলে এখনো অপরাজিত ব্রাজিল। যার মধ্যে ১৩টিতেই জিতেছে সেলেসাওরা। ৪২ পয়েন্ট নিয়ে অবস্থান করছে শীর্ষে। সমান ম্যাচে ১১ জয় আর পাঁচ ড্রতে ৩৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আর্জেন্টিনা। এই অঞ্চল থেকে ব্রাজিল ও আর্জেন্টিনার সঙ্গে বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়েছে ইকুয়েডর এবং উরুগুয়ের। দুই দলের পয়েন্ট সমান ২৫। আর প্লে অফের টিকিটের লড়াইয়ে আছে পেরু, কলম্বিয়া এবং চিলি। তাদের পয়েন্ট যথাক্রমে ২১, ২০ এবং ১৯।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন