বিজ্ঞাপন

স্টার্টআপ ও সেমিকন্ডাক্টর খাত নিয়ে কাজ করতে আগ্রহী নেদারল্যান্ডস

April 11, 2022 | 7:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নেদারল্যান্ডসভিত্তিক আন্তর্জাতিক বিশেষায়িত প্রতিষ্ঠান ‘ব্রেইনপোর্ট আইন্দহোভেন’ বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেম ও সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং, অ্যাডভান্স হাইটেক ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি নিয়ে কাজ করতে আগ্রহী বলে জানিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১১ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি বিভাগের সভাকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাতে নেদারল্যান্ডসের একটি প্রতিনিধি দল এ আগ্রহ প্রকাশ করে। বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েনের নেতৃত্বে সাত সদস্য ছিলেন এই প্রতিনিধি দলে।

প্রতিনিধি দলের বাকি সদস্যদের মধ্যে রয়েছেন— আন্তর্জাতিক ব্রেইনপোর্ট আইন্দহোভেনের সহপ্রতিষ্ঠাতা পিটার পোর্টহেইন ও জুস্ট হেলমস, নেদারল্যান্ডস দূতাবাসের ইকোনমিক অ্যাফেয়ার্সের সেক্রেটারি বাস ব্লাউ ও সিনিয়র উপদেষ্টা মন্নুজান খানম। সাক্ষাতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

স্টার্টআপ ও সেমিকন্ডাক্টর খাত নিয়ে কাজ করতে আগ্রহী নেদারল্যান্ডস

২০৪১ সালের জ্ঞানভিত্তিক অর্থনীতি, ইনোভেটিভ জাতি ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে দেশে ৩০০ স্কুল অব ফিউচার, ৩৯টি আইটি ও হাইটেক পার্ক, ডিজরাপ্টিভ টেকনোলজি বিষয়ে জ্ঞান আহরণের জন্য শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব ও স্টার্টআপ ইকোসিস্টেমসহ আইসিটি বিভাগ গৃহীত ও বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম প্রতিনিধি দলের কাছে আইসিটি প্রতিমন্ত্রী তুলে ধরেন। তিনি সেমিকন্ডাক্টর প্রোডাকশন, অ্যাডভান্স হাইটেক ইন্ডাস্ট্রিসহ এসব ক্ষেত্রগুলোতে বাংলাদেশকে সার্বিক সহায়তা করতে আহ্বান জানান।

বিজ্ঞাপন

বিশ্বের অন্যতম বৃহৎ সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি এএসএমআর এবং বিখ্যাত ইলেকট্রনিক্স কোম্পানি ফিলিপস উভয়ই নেদারল্যান্ডসভিত্তিক। তাদের সঙ্গে যৌথ অংশীদারিত্বে কাজ করবে বলে প্রতিনিধি দল প্রতিমন্ত্রীকে অবহিত করেন। এ ব্যাপারে একটি যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করার বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত হয়।

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন