বিজ্ঞাপন

গাবতলীতে ভিড় নেই, অল্প দূরত্বে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ

April 30, 2022 | 2:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গাবতলী বাসস্টেন্ড ও আমিন বাজার সেতু এলাকায় ইদে ঘরমুখী দূরপাল্লার যানবাহনের চাপ দেখা যায়নি। তবে পাটুরিয়াসহ স্বল্প দূরত্বের যানবাহনে বেশ ভিড় দেখা গেছে। এমনকি এসব স্বল্প দূরত্বের রাস্তায় বাড়তি ভাড়া আদায়ের অভিযোগও পাওয়া গেছে।

বিজ্ঞাপন

শনিবার (৩০ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত গাবতলী এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। এদিন সকালে গাবতলী বাস স্ট্যান্ডে গিয়ে পাটুরিয়াসহ কাছাকাছি দূরত্বের গন্তব্যে যাওয়ার বহু যাত্রীকে ছোটাছুটি করতে দেখা যায়। যাত্রীরা বলছেন, সুযোগ পেছে এসব ছোট রুটের বাসগুলো বাড়তি ভাড়া নিচ্ছে। ক্ষেত্রবিশেষে ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত বাড়তি ভাড়া আদায়ের অভিযোগও করেছেন অনেক যাত্রী।

ভিড় নেই কাউন্টারে

শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত গাবতলী বাস স্ট্যান্ড ঘুরে দেখা যায়, প্রায় সব কাউন্টারই ফাঁকা। সেখানে কথা হয় ঈগল পরিবহনের কাউন্টার মাস্টার জয়ন্ত রায় চৌধুরীর সঙ্গে।

তিনি সারাবাংলাকে বলেন, আমরা যে পরিমাণ টিকিট বিক্রির প্রত্যাশা করেছিলাম, এবার ইদে সে পরিমাণ যাত্রী পাচ্ছি না। আজ আমাদের সব গাড়ির আসন পুরোপুরি পূরণ হচ্ছে না। কিছু আসন ফাঁকা রেখেই গাড়ি ছেড়ে দিতে হচ্ছে।

বিজ্ঞাপন

কাউন্টারে ভিড় না থাকার পেছনে অন্য এক ধারণার কথা তুলে ধরলেন দেশ ট্রাভেল কাউন্টারের কর্মী ইব্রাহিম মোল্লা। তবে তিনিও যাত্রী কম পাওয়ার তথ্যের সঙ্গে একমত।

ইব্রাহিম সারাবাংলাকে বলেন, আমি গাবতলী বাস স্ট্যান্ডে প্রায় ৪০ বছর ধরে কাজ করি। এখন টিকিট কাটা অনেক সহজ হয়ে গেছে। সব যাত্রীকে কাউন্টারে আসতে হয় না। এই কারণে কাউন্টারের ভিড় কমে গেছে। আবার এ বছর লম্বা ছুটি থাকায় বহু যাত্রী আগেভাগে বাড়ি চলে গেছে। এ ছাড়া এখন বড় বড় বাস স্ট্যান্ড ছাড়াও ঢাকা শহরের বিভিন্ন জায়গা থেকে দূরপাল্লার গাড়ি চলাচল করে। এসব কারণে এ বছর ইদে আমাদের কাউন্টারগুলোতে যে পরিমাণ যাত্রী আশা করেছিলাম, তা আমরা পাইনি।

বিজ্ঞাপন

গাবতলী বাস স্ট্যান্ডের ভেতরে দায়িত্বরত পুলিশ কনস্টেবল মিলতান সারাবাংলাকে বলেন, আজ সকাল ৭টা থেকে এখানে ডিউটিতে এসেছি। তারপর থেকে বেশিরভাগ টিকিট কাউন্টার ফাঁকা দেখতে পাচ্ছি। কাউন্টারে কাউকে টিকিটের জন্য দাঁড়িয়ে থাকতে হচ্ছে না কাউকে।

গাবতলী এলাকায় ট্রাফিক পুলিশের দায়িত্বরত পরিদর্শক কামরুল ইসলাম সারাবাংলাকে বলেন, আজ (শনিবার) গাবতলী এলাকায় যানবাহনের চাপ তেমন একটা নেই। সড়ক যানজটমুক্ত রাখতে আমাদের সদস্যরা ২৪ ঘণ্টা কাজ করছেন। সড়কে শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় আমাদের আন্তরিক প্রচেষ্টায় এ বছর চুরি-ছিনতাইসহ বাস স্ট্যান্ড-কেন্দ্রিক অপরাধ কর্মকাণ্ডের অভিযোগ নেই বললেই চলে। জনসচেতনতায় আমারা এ বছর প্রচার-প্রচারণা চালিয়েছি। এতে সফলতা এসেছে বলে আমরা মনে করি।

যাত্রাপথে যেকোনো বিপদে ও ভোগান্তির শিকার হলে জাতীয় হেলপ্লাইনে ৯৯৯ নম্বরে কল করার অনুরোধ জানান তিনি।

বিজ্ঞাপন

ভাড়তি ভাড়া আদায়ে জরিমানা

পাটুরিয়াগামী কিছু বাসের বিরুদ্ধে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করেন বহু যাত্রী। এরপর দুপুর ১২টার দিকে সেখানে বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম অভিযান চালান।

ম্যাজিস্ট্রেট ফখরুল সারাবাংলাকে বলেন, ‘কয়েকটি বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের খবর জানতে পেরে আমরা অভিযান চালিয়ে তাদের জরিমানা করেছি। এখানে পাঁচ-ছয়টি বাসকে জরিমানা করা হয়েছে। এখন সব বাসেই নির্ধারিত হারে ভাড়া আদায় করা হচ্ছে। মাইকিং করে সবাইকে এ বিষয়ে সতর্ক করে দেওয়া হচ্ছে।’

কেউ অতিরিক্ত ভাড়া আদায় করলেই তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন