বিজ্ঞাপন

ইদে সবার আগে শিশুর পোশাক

April 30, 2022 | 4:36 pm

শাশ্বতী মাথিন

ইদ এলে শুরুতেই মাথায় আসে বাড়ির ছোট্ট সোনামণিটির পোশাকের কথা। শিশুদের ঘিরেই ইদের আনন্দ। তাই ইদ মানেই তো শিশুর খুশি। শিশুদের জামাটা তাই কিনতে হয় সবার আগে। তাদের জামাটা হতে হয় অন্য রকম। যেহেতু এবারের ইদ গরমের সময় পড়ছে, তাই পোশাক নির্বাচন একটু ভেবে-চিন্তে করাই ভালো। এমন পোশাক নির্বাচন করা প্রয়োজন যা শিশুকে আরাম ও স্বস্তি দেবে।

বিজ্ঞাপন

এবার যেহেতু প্রচণ্ড গরমে ইদ হবে, তাই শিশুর জন্য আরামদায়ক পোশাক কিনতে হবে। অনেক ড্রেস আছে, যেগুলো দেখতে অনেক সুন্দর কিন্তু মেটেরিয়াল ভালো নয়। এমন পোশাক পরলে শিশুরা অস্বস্তিবোধ করে থাকে। তাই এ বিষয়ে নজর রেখে তবেই শিশুর ইদের পোশাক নির্বাচন করতে হবে।

গরমের কথা মাথায় রেখে এবারে শিশুদের ইদ পোশাকে সুতির কাপড় বেশি ব্যবহার করা হয়েছে। উজ্জ্বল রঙের কাপড়ে হালকা নকশা রাখা হয়েছে- জানান কে ক্র্যাফ্টের পরিচালক খালিদ মাহমুদ খান।

বিজ্ঞাপন

শিশুর পোশাকে কেউ গুরুত্ব দেন পোশাকের নকশা আর ফ্যাশন ট্রেন্ডে আবার কারও বিবেচনায় থাকে শিশুর স্বস্তি ও পোশাকের রঙে। তবে শিশুর পছন্দকেও গুরুত্ব দিতে হবে।

এবারের ইদে দেশীয় ফ্যাশন হাউজ ও অনলাইন বিভিন্ন শপে শিশুদের ইদ পোশাকে তাই গুরুত্ব পেয়েছে ফেব্রিকস। বাহারি ডিজাইনের সুতি, নেট, হাফ সিল্ক ও লিলেনের পোশাক পাওয়া যাচ্ছে শিশুদের জন্য। নেটের উপর কারুকাজ করা পোশাকের পাশাপাশি অ্যাম্ব্রোয়েডারি করা পোশাকও প্রাধান্য পেয়েছে।

যেহেতু গরম তাই বাচ্চাদের সুবিধার কথা মাথায় রেখে চোখে আরামদায়ক হবে এমন রং ব্যবহার করা হয়েছে জানিয়ে ফ্যাশন হউস শৈশবের জ্যেষ্ঠ ডিজাইনার সারাহ্ ইসলাম বলেন, ‘লাল -সাদার পাশাপাশি হলুদ, সবুজ, অফহোয়াইট ইত্যাদি রঙের ব্যবহার রয়েছে এবার।’

বিজ্ঞাপন

বাজার ঘুরে দেখা গেলো, মেয়ে শিশুর জন্য রয়েছে ফ্রক, সালোয়ার-কামিজ, ঘাহড়া-চোলি, সিঙ্গেল কুর্তি, টপস, মিডি, স্কার্ট। মেয়ে শিশুর জন্য ছোট শাড়িও রয়েছে। মেয়েশিশুদের জন্য সুতি ও নেটের পোশাকের উপর সুতা, পুঁতি বা সিকুইন কাজের বাহারি ডিজাইনের পোশাক মিলছে। পোশাকের মোটিফে থাকছে ফুলেল নকশা ও কার্টুনের প্রাধান্য। ইদ পোশাকের তালিকায় মেয়েশিশুদের নানা কাটের গাউন, টপ ও শর্ট স্কার্টও দেখা যাচ্ছে। ব্লক ও অ্যাম্ব্রোয়েডারি করা সালোয়ার কামিজ ও লং স্কার্টও কিনতে পারেন শিশুর জন্য।

এবারের ইদে ছেলেশিশুদের পোশাকের ক্ষেত্রে ফতুয়া, হাফ শার্ট, টি-শার্ট এবং কাজ করা পাঞ্জাবির সঙ্গে নকশা করা কটি কিনতে পারে। এ ছাড়াও শিশুদের একরঙা শার্টের সঙ্গে ছোট্ট বো-টাইও পাবেন। গরমে শিশুর পোশাক কেনার সময় রঙের বিষয়েও প্রাধান্য দিতে হবে। হালকা যেকোনো রং আপনি বেছে নিতে পারেন। কারণ হালকা রংগুলো পরলে গরমে শরীর ঠান্ডা থাকে, বেশি ঘামে না। বড়-ছোট কারও জন্যই গরমে গাঢ় পোশাক পরা উচিত নয়।

নকশার ক্ষেত্রে টাইডাই, ব্লক প্রিন্ট, অ্যাম্বোডারি ইত্যাদি নিয়ে বেশি কাজ করা হয়েছে। পশ্চিমা ধাঁচের সঙ্গে লেসের ব্যবহার থাকছে। এ ছাড়া পোশাকের নকশায় ছড়ার বইয়ের ইলাসট্রেরশন দেখা যাবে। ছেলেদের জন্য রয়েছে ড্রেস শার্ট, টি- শার্ট, পায়জামা-পাঞ্জাবি, ফতুয়া ইত্যাদি।

বিজ্ঞাপন

ইদে শিশুদের পোশাক পাওয়া যাবে ৫০০ থেকে শুরু করে তিন হাজার টাকার মধ্যে। এ ছাড়া বিভিন্ন ব্রান্ডের শিশুদের পাঞ্জাবি পাওয়া যাবে হাজার টাকার মধ্যে।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন