বিজ্ঞাপন

রাজশাহী-চাঁপাই কেউ হারেনি, ফজলি আমের জিআই স্বত্ব ২ জেলারই

May 24, 2022 | 7:56 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: ফজলি আমের ভৌগলিক নির্দেশক তথা জিওগ্রাফিক ইন্ডিকেটর (জিআই) স্বত্ব ছিল রাজশাহীর। চাঁপাইনবাবগঞ্জের আপত্তির পরিপ্রেক্ষিতে নতুন করে বিষয়টি নিয়ে শুনানি হয়েছে। শেষ পর্যন্ত আগের সিদ্ধান্ত থেকে সরেও এসেছে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর। তাদের নতুন সিদ্ধান্ত বলছে, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ— ফজলি আমের জিআই স্বত্ব দুই জেলারই।

বিজ্ঞাপন

পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের রেজিস্ট্রার (অতিরিক্ত সচিব) জনেন্দ্র নাথ সরকার মঙ্গলবার (২৪ মে) বিকেলে এ রায় দিয়েছেন। সে অনুযায়ী, এটি ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম’ হিসেবে পরিচিত হবে।

এর আগে, গত বছরের ৬ অক্টোবর ফজলি আমকে রাজশাহীর জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করা হয়। রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের আবেদনের সাড়ে তিন বছর পর এই স্বীকৃতি মেলে। তবে একক এই স্বত্ব আট মাসও টিকল না।

আরও পড়ুন- ফজলি আম রাজশাহী না চাঁপাইয়ের— জিআই নিয়ে আপত্তির শুনানি মঙ্গলবার

বিজ্ঞাপন

কিন্তু এতে আপত্তি জানায় চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশন। তাদের দাবি, এই আম চাঁপাইনবাবগঞ্জের। সিদ্ধান্ত পুনর্বিবেচনায় তারা লিখিত আবেদন করে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরে। সোমবার সেখানে উভয়পক্ষের শুনানি হয়। এরপরই নতুন সিদ্ধান্ত আসে।

শুনানিতে রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিনের নেতৃত্বে তিন কর্মকর্তা অংশ নেন। অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনজুরে আলমের নেতৃত্বে ছিলেন ছয় জন। শুনানিতে দুই পক্ষই নিজেদের পক্ষে দালিলিক প্রমাণপত্র উপস্থাপন করে। রাজশাহী ফল গবেষণা কেন্দ্র ফজলি আমের ডিএনএ পরীক্ষা করেছিল। শুনানির সময় সেই প্রতিবেদনও উপস্থাপন করা হয়। রেজিস্ট্রার জনেন্দ্র নাথ সরকার সবকিছু গ্রহণ করে দুপুরে শুনানি শেষ করেন। পরে বিকেলে সিদ্ধান্ত দেন।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন জানান, প্রমাণপত্র দেখে অধিদফতরের মনে হয়েছে, দুই জেলাতেই ফজলি আমের উৎপত্তি। তাই দুই জেলার নামেই এর জিআই দিয়ে নতুন গেজেট প্রকাশ হবে। রাজশাহী বিভাগের নাম বলে জিআইয়ে ‘রাজশাহী’ শব্দটি আগে থাকবে। তারপর একটি হাইফেন দিয়ে চাঁপাইনবাবগঞ্জের নাম থাকবে। এটি ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম’ হিসেবে জিআই পাবে।

বিজ্ঞাপন

ফজলি আম আসলে কোথাকার— এ নিয়ে গত কয়েকদিন ধরেই চলছিল আলোচনা। এর আগে জিআই স্বত্ব পাওয়া রাজশাহীর দাবি, এখানকার ফজলি আকারে ছোট এবং সুমিষ্ট। আর চাঁপাইনবাবগঞ্জের ফজলি আকারে বড়, কিন্তু স্বাদে কম। একসময় ভারতের মালদাহের অংশ থাকা চাঁপাইনবাবগঞ্জের ওই আম সেই দেশেরই জাত। তবে চাঁপাইনবাবগঞ্জের দাবি ছিল, ফজলি আম একটিই। এর জন্মই চাঁপাইনবাবগঞ্জে। পেটেন্ট অধিদফতর শেষ পর্যন্ত দুই জেলাকেই স্বীকৃদি দিলো।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন