বিজ্ঞাপন

রুশ গ্যাস আমদানিতে নিষেধাজ্ঞায় সম্মত ইইউ

May 31, 2022 | 5:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া থেকে ৯০ শতাংশ গ্যাস আমদানি হ্রাসের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। চলতি বছরের শেষের দিকে এ সিদ্ধান্তের প্রভাব পুরোপুরি কার্যকর হবে। সোমবার (৩১ মে) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় রাষ্ট্রের সংস্থাটির এক বৈঠকের পর এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞাপন

ইউরোপিয়ান কাউন্সিল প্রধান চার্লস মাইকেল টুইটারে জানান, রাশিয়া থেকে গ্যাস আমদানি কমানোর ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে ইইউ সদস্যরা। এ সমঝোতার আওতায় রাশিয়া থেকে ইউরোপে গ্যাস রফতানি দুই তৃতীয়াংশ হ্রাস পাবে। এখনই ইউরোপে ৭৫ শতাংশ রুশ গ্যাস রফতানি কমবে। বছরের শেষের দিকে ৯০ শতাংশ রুশ গ্যাস রফতানি হ্রাস পাবে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন বলেছেন, ইউরোপে ট্যাংকারে করে রুশ গ্যাস সরবরাহ নিষিদ্ধ করা হবে। তবে দ্রুজবা পাইপলাইনের দক্ষিণ অংশের মাধ্যমে গ্যাস সরবরাহ করতে পারবে রাশিয়া। উল্লেখ্য যে, দ্রুজবা পাইপলাইনের উত্তরাংশ পোল্যান্ড ও জার্মানিতে গ্যাস সরবরাহ করে। এই দুই দেশ ইতিমধ্যে রাশিয়া থেকে গ্যাস আমদানির উপর নিষেধাজ্ঞার ব্যাপারে সম্মত হয়েছে।

তবে ওই পাইপলাইনের দক্ষিণাংশ হাঙ্গেরি, স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত্রে গ্যাস সরবরাহ করে। হাঙ্গেরি জানিয়েছে, রুশ গ্যাস সরবরাহ বন্ধ হলে তাদের অর্থনীতির উপর বড় চাপ পড়বে। তাই এখনই ওই দেশে রুশ গ্যাস সরবরাহের উপর নিষেধাজ্ঞা দিচ্ছে না ইইউ। দ্রুজবা পাইপলাইনের দক্ষিণাংশ ইউরোপে ১০ মোট রুশ গ্যাসের ১০ শতাংশ সরবরাহ করে থাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন