বিজ্ঞাপন

বন্যাদুর্গত ৪ জেলায় জনশুমারি চলবে

June 21, 2022 | 9:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জনশুমারি গৃহগণনার জন্য তথ্য সংগ্রহের কাজ সারাদেশে শেষ হলেও বন্যাদুর্গত চার জেলায় এই কার্যক্রম চলমান থাকবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সূত্র বলছে, সিলেট বিভাগের তিন জেলা সুনামগঞ্জ, সিলেট ও মৌলভীবাজার এবং ময়মনসিংহ বিভাগের নেত্রকোনায় জেলায় এই কার্যক্রম এখনই বন্ধ করা হবে না।

বিজ্ঞাপন

গত ১৫ জুন সারাদেশে জনশুমারি ও গৃহগণণা ২০২২-বরে মূল গণনা কার্যক্রম শুরু হয়। সাত দিন ধরে এই কার্যক্রম চলে আজ মঙ্গলবার (২১ জুন) তা শেষ হয়েছে। তবে সপ্তাহখানেক ধরে ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও নেত্রকোনায় এই কার্যক্রম খুব একটা গতি পায়নি।

বিবিএস সূত্র বলছে, এ কারণেই এই এই চার জেলায় শুমারির কার্যক্রম শেষ করে দেওয়া হচ্ছে না। বরং আগামী আরও সাত দিন এই কার্যক্রম এই জেলাগুলোতে চালানো হবে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনো আসেনি।

সূত্র জানায়, মঙ্গলবার (২১ জুন) বর্তমান বন্যা পরিস্থিতি নিয়ে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিনের সভাপতিত্বে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিবিএস মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, জনশুমারি ও গৃহগণনা ২০২২ প্রকল্পের পরিচালক দিলদার হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। ওই বৈঠকেই বন্যা কবলিত চার জেলা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

জনশুমারির মেয়াদ বাড়ানো প্রসঙ্গে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে বলেন, সিলেট ও সুনামগঞ্জেসহ কিছু জেলায় ভয়াবহ বন্যা চলছে। অনেক মানুষ খাবার পাচ্ছে না। এসব মানুষের কাছে তথ্য চাওয়াটা অমানবিক হবে। তাই এসব জেলার জন্য শুমারির মেয়াদ সাত দিন বাড়ানো হয়েছে।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন