বিজ্ঞাপন

রাতে তেলের দাম বৃদ্ধি, সকালেই গণপরিবহন সংকট

August 6, 2022 | 12:03 pm

সারাবাংলা ডেস্ক

শনিবার সকালে গন্তব্যের উদ্দেশে বের হয়ে অপ্রস্তুত অবস্থায় পড়েছে রাজধানীবাসী। বেশিরভাগ সড়কেই তীব্র সংকট দেখা গেছে গণপরিবহনের। সুযোগ বুঝে বাড়তি ভাড়া হাকাচ্ছেন সিএনজি চালিত অটোরিকশা ও ভাড়ায় চালিত মোটরসাইকেল। অল্প দূরত্বের যাত্রীদের হেঁটেই গন্তব্যে পৌঁছাতে দেখা গেছে।

বিজ্ঞাপন

এর আগে শুক্রবার (৫ আগস্ট) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জ্বালানি তেলের নতুন দর জানানো হয়। ভোক্তা পর্যায়ে (ডিপোর ৪০ কিলোমিটারের মধ্যে) ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা আর পেট্রোলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়েছে। এর ফলে এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে লাগবে ১১৪ টাকা। এ ছাড়া এক লিটার অকটেনের জন্য ভোক্তাকে দিতে হবে ১৩৫ টাকা আর প্রতি লিটার পেট্রোল ভোক্তা পর্যায়ে কিনতে হবে ১৩০ টাকায়।

ঢাকা কদমতলী কেরানীগঞ্জ থেকে জাতীয় প্রেস ক্লাবে এসেছেন আরিফুল ইসলাম। তিনি বলেন, অন্যান্য দিনের মতো এদিন সড়কে যানবাহনের চাপ দেখা যায়নি। গণপরিবহন সংকটে দীর্ঘসময় অপেক্ষার পর দিশারী পরিবহনের একটি বাসে উঠতে সক্ষম হন তিনি। তবে বাড়তি ভাড়া আদায়ের ঘটনা ঘটেনি।

তবে গাড়ির হেলপাররা ইতোমধ্যেই বাড়তি ভাড়ার আভাস দিচ্ছেন বাসগুলোতে। দিশারী পরিবহনের হেলপার জানান, ভাড়া বৃদ্ধির জন্য আগামীকাল মিটিং হতে পারে, এরপর সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

সকাল সাড়ে ১১টায় পুরানা পল্টন, বিজয়নগর, কাকরাইল, নয়াপল্টন এলাকায় গণপরিবহন দেখা যায়নি বললেই চলে। রাস্তায় আধা ঘণ্টা দাঁড়িয়ে থেকে ৩/৪টি বাস চোখে পড়েছে। তবে প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিচালিত অটোরিকশা, রিকশা প্রচুর চলতে দেখা গেছে।

সকাল ৮টা থেকে গুলশান, বাড্ডা, রামপুরা, মালিবাগ, মৌচাক এলাকাতেও গণপরিবহন চোখে পড়েনি।

বিজ্ঞাপন

সকাল সাড়ে ১০টায় আসাদগেট এলাকায় অফিসগামী কয়েকজনের সঙ্গে কথা হয় সারাবাংলা প্রতিবেদকের। সালেহা বেগম নামের এক নারী তার শিশুকে নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার জন্য দেড় ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছেন। জানতে চাইলে তিনি বলেন, কোনো যানবাহন পাচ্ছি না। এ সময়ের মধ্যে দুটি বাস পেলেও শত শত যাত্রীর ভিড়ে শিশুকে নিয়ে বাসে উঠতে পারেননি। রিকশা ভাড়া অন্য দিনের তুলনায় কয়েকগুণ বেশি।

জাহাঙ্গীর নামের অফিসগামী আরেক ব্যক্তি বলেন, ১ ঘণ্টা ধরে দাঁড়িয়ে থেকেও কোনো বাস পাচ্ছি না। আর সিএনজি ভাড়া যা চাচ্ছে তা দিয়ে এই মুহূর্তে যাওয়ার সামর্থ্য নাই।

রাজধানীর মিরপুর রোডে দায়িত্বরত ট্রাফিক পুলিশের সহকারী উপপরিদর্শক মজনু সারাবাংলাকে বলেন, সকাল থেকে রাস্তায় গণপরিবহন খুব কম। রাস্তায় শত শত মানুষ দাঁড়িয়ে আছে কিন্তু গাড়ি নাই। জ্বালানি তেলের দাম বাড়ানোয় হয়ত এ রকম পরিস্থিতি তৈরি হয়েছে। আশা করছি দুয়েকদিনের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

সকালে এয়ারপোর্ট থেকে মহাখালীগামী বাসের তীব্র সংকট দেখা গেছে। প্রতিটি বাসেই ছিল যাত্রীদের ব্যাপক ভিড়। এয়ারপোর্ট থেকে আসা হিমেল হিমু সারাবাংলাকে বলেন, সকালে বৃষ্টি ছিল। তারমধ্যে গাড়ির অনেক সংকট। প্রতিটি বাসেই প্রচুর ভিড় ছিল। কিশোরগঞ্জ থেকে বাসে করে ঢাকায় এসেছেন অমি।

বিজ্ঞাপন

তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়ায় ঢাকাগামী বাস কম ছিল। সাধারণ যাত্রীদের দাঁড়িয়ে আসতে হয় না। কিন্তু আজ অনেক যাত্রীকেই দাঁড়িয়ে এসেছেন। মহাখালী ও এয়ারপোর্ট এলাকায় অনেক পরিবহনের বাসই দেখা যায়নি। ফার্মগেটেও একই চিত্র দেখা গেছে। বাসের জন্যে দাঁড়িয়ে আছেন অনেক যাত্রী।

এদিকে রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে বাসের অপেক্ষায় যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। কাছের দূরত্বের যাত্রীরা পায়ে হেঁটেই গন্তব্যে পৌঁছাচ্ছেন। এদিন সকাল থেকে রিকশাচালকরাও বাড়তি ভাড়া আদায় শুরু করেছেন।

সারাবাংলা/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন