বিজ্ঞাপন

ফের ৩০ পয়সা কমলো টাকার মান, ডলার এখন ৯৫ টাকা

August 8, 2022 | 9:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আবারও বেড়েছে ডলারের দাম। এতে করে টাকার মান ৩০ পয়সা কমে প্রতি ডলার বিক্রি হচ্ছে ৯৫ টাকা।

বিজ্ঞাপন

সোমবার (৮ আগস্ট) আন্তঃব্যাংকে প্রতি ডলার ৯৫ টাকা দরে বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এর আগে, গত ২৫ জুলাই ডলারের বিপরীতে টাকার মান ২৫ পয়সা কমে দাঁড়ায় ৯৪ টাকা ৭০ পয়সা। অর্থাৎ ১৪ দিনের ব্যবধানে ডলারের বিপরীতে আরও ৩০ পয়সা দর হারালো টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্র তথ্যটি নিশ্চিত করেছে।

এদিকে, বাজারে ডলার সংকট কাটাতে ব্যাংকগুলোতে রিজার্ভ থেকে ডলার সরবরাহ রেখেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোকে ১৩৯ মিলিয়ন বা প্রায় ১৪ কোটি ডলার সরবরাহ করেছে। এদিন আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হচ্ছে ৯৫ টাকা। বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছ। নিয়ম অনুযায়ী ৯৫ টাকাই ডলারের আনুষ্ঠানিক দর।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংক সোমবার বিভিন্ন ব্যাংকের কাছে প্রতি ডলার ৯৫ টাকা করে বিক্রি করেছে। এটাই আজকের আন্তঃব্যাংক দর।’

বিজ্ঞাপন

এদিকে, বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার খোলাবাজারে বা কার্ব মার্কেটে প্রতি ডলার ১১৩ টাকা থেকে শুরু করে ১১৫ টাকা ৫০ পয়সায় বিক্রি হয়েছে।

সূত্র জানায়, গত তিন মাসের ব্যবধানে ১৮ দফা বেড়েছে ডলারের দাম। এই সময়ে টাকার মান কমেছে ১০ টাকা। এর আগে, গত ২৯ মে দেশে ডলারের এক রেট ৮৯ টাকা বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু পরবর্তী সময়ে এই রেট উঠিয়ে দিয়ে ডলারের দর বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। এরপর ১১ বার বাড়লো ডলারের দাম।

ডলারের দাম পর্যালোচনা করে দেখা গেছে, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন