বিজ্ঞাপন

নারীবান্ধব কর্মপরিবেশ নিশ্চিতে বিকেএমইএ-স্টিচের চুক্তি

August 23, 2022 | 7:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের নিটওয়্যার কারখানায় নারীবান্ধব কর্মপরিবেশ ও বায়াদের কাছ থেকে ন্যায্যমূল্য নিশ্চিতে এক সঙ্গে কাজ করবে বিকেএমইএ ও সাসটেইনেবল টেক্সটাইল ইনিশিয়েটিভ টুগেদার ফর চেঞ্জ (স্টিচ)। এ লক্ষ্যে বিকেএমইএ ও স্টিচ এর মধ্যে দুটি বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ আগস্ট) রাজধানীর ওয়েস্টিন হোটেলে সমঝোতা স্মারকে সই করেন বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম এহসান এবং ফেয়ারওয়্যার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলেকজান্ডার কন্সটাম।

এ সময় বিকেএমইএ’র সহ-সভাপতি আকতার হোসেন অপূর্ব, সাবেক পরিচালক শহীদউদ্দিন আহমেদ আজাদ, স্টিচের কনসোর্টিয়াম কো-অর্ডিনেটর মায়ে ক্যালেন্ডার, ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি বাস ব্লাউ, স্টিচের ট্রেড ইউনিয়ন অ্যাডভাইজারি বোর্ডের উপদেষ্টা আমিনুল হকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে জানান হয়, নারীবান্ধব কর্মপরিবেশ উন্নত করতে প্রতিটি সদস্য কারখানায় একটি অভিযোগ কমিটি গঠন করা হবে। এই কমিটি অভিযোগ গ্রহণ, তদন্ত এবং সুপারিশের জন্য কাজ করবে। লিঙ্গ বৈষম্য, যৌন নিপীড়ন ও হয়রানি নির্মূল করতে ২০০৮ সালের এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী এই কমিটি কাজ করবে। প্রকল্প পরিচালনায় অভ্যন্তরীণ মাস্টার ট্রেইনারদের সক্ষমতা বৃদ্ধি, বিকাশ এবং মূল্যায়নে বিকেএমইএ’কে কারিগরি সহায়তা দেবে স্টিচ কনসোর্টিয়াম। প্রতিষ্ঠানটির অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে মন্ডিয়াল এফএনভি, এথিক্যাল ট্রেডিং ইনিশিয়েটিভ (ইটিআই) এবং ফেয়ারওয়্যার ফাউন্ডেশন এই প্রকল্পে যুক্ত থাকবে। এতে অর্থায়ন করে কৌশলগত অংশীদার হিসেবে যুক্ত আছে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

এদিকে, নিট পোশাক রফতানিকারক ও বায়ারদের মধ্যে স্বচ্ছ এবং নৈতিক ক্রয় অনুশীলন নিয়ে কাজ করে স্টিচের অঙ্গপ্রতিষ্ঠান ফেয়ার ওয়্যার ফাউন্ডেশন। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি ফেয়ার প্রাইস নামে একটি অ্যাপ তৈরি করেছে। উৎপাদনের খরচ, উপাদান ও পরিমাণ সন্নিবেশ করে কারখানা এবং ব্র্যান্ডগুলোকে তথ্য দিয়ে ন্যায্য মূল্য নির্ধারণে সহায়তা করে অ্যাপটি। ক্রেতাদের কাছ থেকে ন্যয্যমূল্য নিশ্চিত করতে বিকেএমইএ’র সদস্য কারখানাগুলোতে এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে কাজ করবে বিকেএমইএ ও ফেয়ারওয়্যার ফাউন্ডেশন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইটিআই’র কান্ট্রি ম্যানেজার আবিল বিন আমিন, ফেয়ার ওয়্যার ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার বাবলুর রহমান, মন্ডিয়াল এফএনভি’র কনসালটেন্ট শাহিনুর রহমানসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন