বিজ্ঞাপন

সবজির বাজার চড়া, কমেছে ব্রয়লার মুরগির দাম

April 26, 2024 | 4:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদের পর থেকে কাঁচা বাজারে বেশিরভাগ সবজির দাম বাড়তির দিকে। সপ্তাহ শেষে কোনো কোনো সবজি কেজিপ্রতি ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। মাছ, মাংসের দামও স্বাভাবিকের চেয়ে বেশি। তবে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের বিএনপি বাজার, শ্যামলী, কল্যাণপুর এলাকার বিভিন্ন কাঁচাবাজারে ঘুরে এমন চিত্র দেখা গেছে।

তীব্র গরমের মধ্যে কাঁচা বাজারে এসে ক্রেতারা হা-হুতাশ করলেও ব্যবসায়ীরা বলছেন ভিন্ন কথা। তাদের দাবি একদিকে হিট অ্যালার্ট জারি এবং অস্বাভাবিক তাপমাত্রার কারণে দাম কমেছে না সবজির।

বিজ্ঞাপন

এদিন, আগারগাঁওয়ের বিএনপি বাজারে সবজি কিনতে আসা আসাদুজ্জামান নামের এক বেসরকারি চাকরিজীবীর সঙ্গে কথা হয়। তিনি সারাবাংলাকে বলেন, এখন বাজারে কোনো সবজির দাম ৫০ টাকার নিচে নেই। সবচেয়ে সস্তা সবজি পেঁপে কিনতে হচ্ছে ৫০ টাকা কেজি দরে। আলু কিনতে হচ্ছে ৬০ টাকা দিয়ে। নিত্য পণ্যের দাম বাড়ায় প্রতিনিয়ত ব্যয় বাড়ছে। কিন্তু সে অনুযায়ী আয় বাড়ছে না।

আগারগাঁওয়ের সবজি বিক্রেতা আহাদ মিয়া সারাবাংলাকে বলেন, ঈদের দুই তিন দিন পর থেকে সবজির দাম বাড়তির দিকে। যে পেঁপে ছিল ২০ টাকা আজ  সেটা কেজি ৫০ টাকা হয়েছে। বেগুনের দামও বেড়েছে। লম্বা বেগুন ৮০ টাকা হয়েছে।  শসার দাম বেড়ে ৬০ টাকা, বরবটি ৮৯ টাকা, মাঝারি আকারের পাতি লাউ ৮০ টাকা, গোল আলু ৬০ টাকা, টমেটো ৫০ টাকা, ঝিঙ্গা ৮০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, ঢেঁড়স ৬০-৭০ টাকা, পটল ৬০-৮০ টাকা, করলা ৮০ থেকে ১০০ কেজি দরে বিক্রি হচ্ছে।

বাজারে মাঝারি আকারের প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে। কোথাও কোথাও বড় আকারের লেবু ৬০ টাকা হালিও বিক্রি হতে দেখা গেছে। প্রচণ্ড গরমের কারণে লেবুর চাহিদা বাড়ায় দাম বেড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

বিজ্ঞাপন

এক কেজি বা তার চেয়ে বেশি ওজনের রুই মাছ ৩৫০-৩৮০ টাকা কেজি, পাঙ্গাস মাছ ২০০-২২০ টাকা কেজি, কৈ ২৫০-২৬০ টাকা, পাবদা ৪৫০-৫০০ টাকা কেজি, তেলাপিয়া ২৫০-২৬০ টাকা কেজি, সিলভার কার্প মাছ ২০০-২২০ টাকা, শিং মাছ ৬৫০ টাকা, গুলশা মাছ ৭০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়।

বাজারে দেশি পেঁয়াজ ৬০-৭০ টাকা, রসুন ২৪০-২৫০ টাকা, আদা ২৪০-২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তবে কমেছে ব্রয়লার মুরগির দাম। ঈদের আগে ব্রয়লার মুরগি ২৫০-২৬০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ ২১০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে সোনালিকা মুরগির দাম বেড়েছে। বিক্রি হচ্ছে ৩৮০-৩৯০ টাকা কেজি দরে।

বিজ্ঞাপন

আগারগাঁওয়ের বিএনপি বাজারের ব্রয়লার মুরগি বিক্রেতা মোহাম্মদ তৌফিক সারাবাংলাকে বলেন, ঈদের আগের চেয়ে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। আজ ব্রয়লার মুরগি ২১০-২২০ এবং সোনালিকা মুরগি ৩৮০-৩৯০ কেজি দরে বিক্রি করছি। তবে ডিমের বাজার গত সপ্তাহের মতোই আছে। ফার্মের মুরগির ডিম ১২০-১৩০ টাকা ডজন এবং হাঁসের ডিম হালি ৮০ টাকা। আর কোয়েল পাখির ডিম ৫০ টাকা ডজন দরে বিক্রি হচ্ছে।

এদিন শ্যামলির কাঁচা বাজারে কথা হয় বেসরকারি চাকরিজীবী ফাহিমা নাসরিনের সঙ্গে। তিনি সারাবাংলাকে বলেন, রোজার পর আবার জিনিসপত্রের দাম বাড়তে শুরু করেছে। দাম বাড়ায় সীমিত আয় দিয়ে আমাদের সংসার চালাতে হিমশিম খেতে হয়। তিনি আক্ষেপ প্রকাশ করে বলেন, এখন মাছ, মাংস থেকে শুরু করে কোনো জিনিসেরই দাম কমে না। দাম কমে শুধু মানুষের!

এদিন গরুর মাংস কেজি প্রতি ৭৫০-৮০০ টাকা এবং খাসি ১০৫০-১১০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়। পশ্চিম আগারগাঁওয়ের বিভিন্ন মাংসের দোকানে গরুর মাংস ৭৮০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তবে শ্যামলীর কাঁচা বাজারে ৭৫০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হতে দেখা গেছে। শ্যামলির কাঁচা বাজারের মাংস বিক্রিতা তৌফিক মিয়া সারাবাংলাকে বলেন, আজ গরুর মাংস ৭৫০ টাকা কেজি দরে বিক্রি করছি। অন্য ব্যবসায়ীদের চেয়ে কিছুটা কম দামে বিক্রির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা লাভ কম করি। তাই বিক্রি করতে পারছি।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন