বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ১ মৃত্যু, শনাক্ত ৪০২

September 14, 2022 | 5:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হঠাৎ করেই দেশে করোনার ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে করোনার সংক্রমণ সঙ্গে সঙ্গে বাড়ছে শনাক্তের হারও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে নতুন করে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে ৪০২ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছে, যা আগের দিন ছিল ৪৩৫। তবে এই সময়ে সংক্রমণ শনাক্তের হার কিছুটা কমেছে।

বিজ্ঞাপন

বুধবার (১৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ৮১৬টি নমুনা সংগ্রহ করা হয়। আর নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৭৮১টি। এসব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ৪০২ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ১৬ হাজার ১৪৫ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার ছিল ৮ দশমিক ৪১ শতাংশ, যা আগের দিন ১০ দশমিক ৫৫ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ। আগের দিনও শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৬২ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২১৭ জন, যা আগের দিন ছিল ২৩০ জন। ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা আগের চেয়ে কিছুটা বেড়েছে। এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫৯ হাজার ৪৮৪ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৯ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ২০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। তবে মৃত্যু হার ১ দশমিক ৪৬ শতাংশে স্থির রয়েছে। করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭২৬ জন পুরুষ, ১০ হাজার ৬১০ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি। এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৮ হাজার ৩১৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৬০ হাজার ৫৪১টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৪৭ হাজার ৭৭৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন