বিজ্ঞাপন

আন্তঃব্যাংক লেনদেনে ডলার এখন ১০৬.৯০ টাকা

September 14, 2022 | 9:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তিন দিনের ব্যবধানে ডলারের দাম বেড়েছে ১১ টাকা ৯০ পয়সা। বুধবার (১৪ সেপ্টেম্বর) ব্যাংকগুলো নিজেদের মধ্যে ডলার লেনদেন করেছে ১০৬ টাকা ৯০ পয়সায়। আগের দিন মঙ্গলবার আন্তঃব্যাংক ডলার লেনদেন হয়েছে ১০৬ টাকা ১৫ পয়সায়। এর আগে সোমবার ৯৬ টাকা এবং রোববার ছিল ৯৫ টাকা। অর্থাৎ, তিন দিনের ব্যবধানে ডলারের দাম বেড়েছে ১১ টাকা ৯০ পয়সা।

বিজ্ঞাপন

বুধবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ব্যাংকগুলোর ডলার কেনাবেচার গড় দাম দেখা গেছে ১০২ টাকা ৩৭ পয়সা, যা মঙ্গলবার ছিল ১০১ টাকা ৬৭ পয়সা। আর বিক্রয়মূল্য বেড়ে হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সা, যা মঙ্গলবার ছিল ১০৬ টাকা ১৫ পয়সা।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করবে, সেটিই হবে আন্তঃব্যাংক লেনদেন। আর সেটিই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে কেন্দ্রীয় ব্যাংক এই দামে বিক্রি করবে না। এদিন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নির্ধারিত রেট অনুযায়ী বুধবার আন্তঃব্যাংক ডলার লেনদেন হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সায়। এটি বাফেদা নির্ধারিত রেট।

গত রোববার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে ডলারের বিক্রয়মূল্য দেখান হয়েছিল ৯৫ টাকা। সোমবার (১২ সেপ্টেম্বর) ডলারের দাম এক টাকা বাড়িয়ে ৯৬ টাকা করা হয়। মঙ্গলবার ওয়েবসাইটে ডলারের বিক্রয়মূল্য দেখান হচ্ছে ১০৬ টাকার বেশি। বুধবার তা আরও বেড়ে ১০৬ টাকা ৯০ পয়সায় উন্নীত হয়। তবে এদিন কার্ব মার্কেটে প্রতি ডলার বিক্রি হয়েছে ১১৩ থেকে ১১৪ টাকা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এর আগে গত রোববার (১১ সেপ্টেম্বর) রেমিট্যান্স ও রফতানি বিলে অভিন্ন রেট নির্ধারণ করে দেয় অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাফেদা। নির্ধারিত রেট অনুযায়ী দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো এখন থেকে প্রতি ডলার সর্বোচ্চ ১০৮ টাকা হিসেবে প্রবাসী আয় (রেমিট্যান্স) সংগ্রহ করবে।

অন্যদিকে, রফতানি বিল নগদায়ন করা হবে প্রতি ডলার ৯৯ টাকায়। এতে করে রেমিট্যান্স আহরণ ও রফতানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। ফলে এলসি সেটেলমেন্টের জন্য ডলার বিক্রি হবে ১০৪ টাকা ৫০ পয়সায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন