বিজ্ঞাপন

ন্যান্সি পেলোসির বক্তব্য পক্ষপাতদুষ্ট: আজারবাইজান

September 19, 2022 | 11:32 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: আর্মেনিয়া-আজারবাইজানের চলমান সংঘর্ষ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বক্তব্যকে প্রমাণ অযোগ্য এবং পক্ষপাতদুষ্ট বলে প্রত্যাখ্যান করেছে আজারবাইজান। রোববার (১৮ সেপ্টেম্বর) আর্মেনিয়া সফররত ন্যান্সি পেলোসি সংঘর্ষের জন্য আজারবাইজানকে দায়ী করে বক্তব্য দেন। সংঘর্ষ আজারবাইজানই প্রথমে শুরু করেছে বলেও দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

পেলোসির বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে বলা হয়, ন্যান্সি পেলোসির বক্তব্য প্রমাণ অযোগ্য এবং ভীষণভাবে পক্ষপাতদুষ্ট। ন্যান্সি পেলোসির এমন বক্তব্যের ফলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা চলছে তা ব্যাহত হবে। পেলোসির বক্তব্যকে আর্মেনিয়া প্রচারের অংশ বলেও মন্তব্য করেছে বাকু।

গত শনিবার তিন দিনের আর্মেনিয়া সফরে দেশটির রাজধানী ইয়েরেভানে পৌঁছান ন্যান্সি পেলোসি। ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতার পর আর্মেনিয়ায় যাওয়া সর্বোচ্চ মার্কিন কর্মকর্তা তিনি। ন্যান্সি পেলোসির সঙ্গে আর্মেনিয়া সফর করছেন মার্কিন প্রতিনিধি পরিষদের আরও কয়েকজন সদস্য। তারা হলেন, ফ্রাঙ্ক প্যালোন, হাউজের জ্বালানি ও বাণিজ্য কমিটির চেয়ারম্যান জ্যাকি স্পিয়ার এবং আনা এশু।

ন্যান্সি পেলোসি এমন এক সময় আর্মেনিয়া সফরে গেলেন, যখন দেশটি প্রতিবেশি আজারবাইজানের সঙ্গে সংঘর্ষে লিপ্ত। আর্মেনিয়ায় হামলা চালানোর কারণে আজারবাইজানের নিন্দা করে পেলোসি বলেন, সীমান্তে চলমান সংঘর্ষ আজারবাইজান প্রথমে শুরু করেছে। আমরা কঠোরভাবে এসব হামলার নিন্দা জানাই। সীমান্তে এমন হামলা বেআইনি এবং ভয়াবহ। ন্যান্সি পেলোসির এমন বক্তব্য সহজভাবে নেয়নি আজারবাইজান।

বিজ্ঞাপন

সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই সদস্য আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে দীর্ঘদিন ধরে সীমান্ত বিরোধ চলছে। মূলত বিরোধপূর্ণ নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রায়ই সংঘর্ষে জড়িয়ে পড়ে দেশ দু’টি।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
১১ দিনে ৮ বার দর সংশোধন, আজও কমলো সোনার দামহিট স্ট্রোকে ২ শিক্ষকের মৃত্যু, অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা‘আওয়ামী শাসকগোষ্ঠীর পতন না হওয়া পর্যন্ত আন্দোলন থামবে না’যাত্রাবাড়ীতে ‘গরমে’ অসুস্থ হয়ে ব্যবসায়ীর মৃত্যু‘লুটপাট লুকাতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নিষেধাজ্ঞা’পঞ্চম দিনের মতো পথচারীদের পানি ও স্যালাইন দিচ্ছে ট্রাফিক পুলিশনরসিংদীতে হিট স্ট্রোকে বীর মুক্তিযোদ্ধার মৃত্যুনরসিংদীর সাবেক সাব-রেজিস্ট্রার নীহার রঞ্জনকে স্থায়ী বরখাস্তচবিতে ৩০ এপ্রিল থেকে সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্তবৃহত্তর চট্টগ্রামে বাস ধর্মঘট: রাঙ্গামাটি থেকে ছেড়ে যায়নি বাস সব খবর...
বিজ্ঞাপন