বিজ্ঞাপন

টানা ছুটিতে পর্যটকমুখর রাঙামাটি

October 7, 2022 | 9:43 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙামাটি: শারদীয় দুর্গাপূজা, সাপ্তাহিক ছুটি এবং ইদে মিলাদুন্নবীর ছুটি মিলিয়ে টানা ছুটিতে পর্যটকমুখর হয়ে উঠেছে পার্বত্য জেলা রাঙামাটি। শহুরে জীবনের যান্ত্রিক কোলাহল ভুলে প্রকৃতির মাঝে সময় কাটাতে হ্রদ পাহাড়ের জেলা রাঙামাটিতে ছুটে এসেছেন হাজারও পর্যটক। এরই মধ্যে বুকিং রয়েছে বেশিরভাগ হোটেল-মোটেলের রুম।

বিজ্ঞাপন

পর্যটকের চাপ শুধু রাঙামাটি শহর নয়, মেঘের উপত্যকা রাঙামাটির সাজেক ভ্যালিতেও পর্যটকের বাড়তি চাপ রয়েছে। কটেজ রির্সোট ছাড়াও কমিউনিটি ব্যাচে (সাধারণ মানুষের বাড়ি ঘরে) থাকছেন পর্যটকরা। তবে কোনো পর্যটক রাস্তায় কিংবা রিসোর্টের বারান্দায় রাত কাটানোর তথ্য ঠিক নয় বলে দাবি সাজেক রিসোর্ট মালিক সমিতির নেতাদের।

ছুটি পেলেই পর্যটকরা রাঙামাটি ছুটে আসেন মেঘ পাহাড় আর লেকের সৌন্দর্য্য উপভোগে। যার ব্যক্তিক্রম এবারও হয়নি। টানা ছুটিতে রাঙামাটিমুখী ভ্রমণপিপাসু পর্যটকরা, আর তাদের বরণে প্রস্তুত রাঙামাটির পর্যটন ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

গত বধুবার বিজয়া দশমীর ছুটি থেকেই শহরে পর্যটকের সমাগম শুরু হয়েছে। যার চাপ প্রতিদিনই বাড়ছে। গতকাল বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেল থেকে পর্যটকের চাপ আরও বাড়বে বলে জানিয়েছেন পর্যটন সংশ্লিষ্টরা।

হোটেল মতি মহলের মালিক মো. শফিউল আজম জানান, টানা ছুটির কারণে আমাদের হোটেলের প্রায় শতভাগ রুম বুকিং বলা যায়। আগামী রোববার (৯ অক্টোবর) পর্যন্ত আমাদের হোটেলে কোনো কক্ষ খালি নেই।

বিজ্ঞাপন

 

রাঙামাটি পর্যটন করপোরেশনের ব্যবস্থাপক সৃজন বিকাশ বডুয়া জানান, টানা ছুটির কারণে আমাদের প্রায় ৮০ ভাগ রুম বুকিং।শুক্রবার (৭ অক্টোবর) সকাল থেকে পর্যটকের পরিমাণ আরও বাড়বে বলে আশা করছি এবং আমাদের খালি রুমগুলোও বুকিং হয়ে যাবে।

বোট ব্যবসায়ী ইলিয়াস জানান, গত বুধবার সকাল থেকে পর্যটকের ভালোই উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। টানা বন্ধকে কাজে লাগিয়ে অনেকেই রাঙামাটি বেড়াতে এসেছেন। আমাদের ট্যুরিস্ট বোটগুলো ভালো ভাড়া হচ্ছে।

মেঘের রাজ্য খ্যাত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে রিসোর্ট-কটেজে প্রচুর পর্যটকের চাপ রয়েছে। এতে রুম বুকিং পেতে বেগ পেতে হচ্ছে পর্যটকদের। কোনো কোনো কটেজে রুমও খালি নেই। মেঘপুঞ্জি রিসোর্টের ম্যানেজার পুষ্প চাকমা জানান, আমাদের রিসোর্টের রুমগুলো অনেক আগে থেকেই নভেম্বর মাস পর্যন্ত বুকিং রয়েছে। অনেক পর্যটক আসছেন এবং বুকিংয়ের জন্য ফোন দিচ্ছেন। কিন্তু আমরা কটেজ খালি না থাকায় বুকিং নিতে পারছি না।

বিজ্ঞাপন

 

সাজেক কটেজ মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক রাহুল চাকমা জন জানান, সেন্টমার্টিনে পর্যটক যাওয়া বন্ধ রয়েছে। যার কারণে টানা ছুটিতে প্রচুর পর্যটকের চাপ রয়েছে সাজেকে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কোনো পর্যটককে রাত্রিযাপনে রুমের অভাবে রাস্তায় ঘুরাঘুরি করা কিংবা রির্সোটের বারান্দায় ঘুমাতে হয়েছে- সে বিষয়টি আমাদের জানা নেই। কারণ যেসব পর্যটক রুম পায়নি তাদের কটেজ মালিক সমিতির পক্ষ থেকে কমিউনিটি ব্যাচ (সাধারণ মানুষের বাড়ি ঘরে) থাকার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। ঠিক আগে যেমন পর্যটক আসলে থাকত, সেভাবে।’

তবে সাজেকে পর্যটক দিন দিন বাড়ায় আরও পরিকল্পনা অনুসারে কটেজ বাড়ানোর প্রয়োজনীয়তার কথা স্বীকার করেন মালিক সমিতির এই নেতা।

সারাবাংলা/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন