বিজ্ঞাপন

রোমাঞ্চকর জার্মান ক্লাসিকো শেষ হলো ড্র’য়ে

October 9, 2022 | 12:43 am

স্পোর্টস ডেস্ক

‘ডার ক্লাসার’ অর্থাৎ ‘জার্মান ক্লাসিকো’ জার্মানির সবচেয়ে সফল দুই ক্লাবের জমজমাট লড়াই। বুরুশিয়া ডর্টমুন্ডের ঘরের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে মৌসুমের প্রথম জার্মান ক্লাসিকোতে মুখোমুখি বায়ার্ন মিউনিখ। ম্যাচের এক ঘণ্টার ভেতরে ২-০ গোলে এগিয়েছিল বায়ার্ন মিউনিখ তবে রোমাঞ্চ বাকি তখনও ইদুনা পার্কে। ম্যাচের ৭৪ মিনিটে এক গোল করে দলকে ম্যাচে ফেরান মোউকুকু। খেলার নির্ধারিত সময় তখন শেষ। যোগ করা অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে নিকো স্কল্টারবেক ডান দিকের সাইড লাইন থেকে কোনো রকমে বল মাঠে রেখে ক্রস করেন ডি বক্সে। আর ডি বক্সের ভেতর বল পেয়ে দূরের পোস্টে লাফিয়ে উঠে বাভারিয়ানদের রক্ষণের মাথার ওপর দিয়ে হেড করে বল জালে জড়ান। ৯৫তম মিনিটে ম্যাচে ২-২ গোলে ডর্টমুন্ডকে সমতায় ফেরান অ্যান্থনি মোদেস্তে।

বিজ্ঞাপন

রোমাঞ্চকরভাবে ম্যাচে ফিরে টানা নবম ডার ক্লাসার হার থেকে মুক্তি পায় বুরুশিয়া ডর্টমুন্ড। ২০১৯ সাল থেকে টানা আটটি জার্মান ক্লাসিকো জিতেছে বায়ার্ন মিউনিখ।

বুন্দেস লিগায় সময়টা বেশি ভালো কাটছে না বায়ার্ন মিউনিখের। লিগের ৯ ম্যাচের মধ্যে কেবল ৪টিতেই জিতেছে বর্তমান চ্যাম্পিয়নরা। আর ড্র করেছে ৪টিতে।

ঘরের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত ডর্টমুন্ড। দারুণ আক্রমণে বেশ কয়েকবার পরীক্ষা নিয়েছিল ম্যানুয়েল নয়্যারের। ৩১তম মিনিটে রাফায়েল গুয়েররোর পাস ধরে মালান এবং মোউকুকুর দারুণ বোঝাপড়ায় আক্রমণে ওঠে ডর্টমুন্ড এরপর বল পেয়ে দারুণ এক শট নেন মোউকুকু। তবে তার শট রুখে দেন নয়্যার। এর মিনিট দুই পরে ম্যাচের ৩৩তম মিনিটে জামাল মুসাইলার দারুণ এক ক্রস থেকে বল পেয়ে ২০ গজ দূর থেকে মাটি ঘেষে লেওন গোরেতজেকার শটে লক্ষ্যভেদ। বায়ার্ন এগিয়ে যায় ১-০ গোলের ব্যবধানে।

বিজ্ঞাপন

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধের শুরুতেও আক্রমণাত্মক খেলে ম্যাচে ফেরার চেষ্টা চালায় বুরুশিয়া। তবে উল্ট ম্যাচের ৫৩তম মিনিটে লেরয় সানের দারুণ এক গোল করে বাভারিয়ানদের ২-০ গোলের লিড এনে দেন। বুরুশিয়ার গোলরক্ষকের ভুলে বল পেয়ে যান সানে। এরপর দারুণ এক শটে ডর্টমুন্ড গোলরক্ষককে পরাস্ত করে দলকে এগিয়ে নেন। ৬৪তম মিনিটে জামাল মুসাইলার কাছে সুযোগ আসে ব্যবধান ৩-০ করার। তবে মুসাইলার দারুণ এক শট ঝাঁপিয়ে পড়ে রুখে দেন বুরুশিয়া গোলরক্ষক।

এর মিনিট দশেক পর অর্থাৎ ম্যাচের ৭৪তম মিনিটে ডর্টমুন্ডকে ম্যাচে ফেরানোর ইঙ্গিত দেন ইউসুফা মোউকুকু। অ্যান্থনি মোদেস্তের বায়ার্নের রক্ষণভাগকে কাটিয়ে মোউকুকুর উদ্দেশ্যে বল বাড়ান। আর ডি বক্সে বল পেয়ে দারুন এক ফিনিশ টানেন মোউকুকু। বুরুশিয়া ডর্টমুন্ড এক গোল পরিশোধ করে। ৮৩তম মিনিটে ম্যাচে ফেরার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন মোদেস্তে। আদেমি ডি বক্সের ভেতর দারুণ এক ক্রস করেন, মোদেস্তে কেবল মাথা ছোঁয়াতে পারলেই বল জালে। কিন্তু তিনি সময় নিয়ে ফেলেন বেশি এতেই দৌড়ে এসে ঘুষি দিয়ে বল বিপদমুক্ত করতে সক্ষম হন নয়্যার।

বিজ্ঞাপন

ম্যাচের শেষ দিকে নাটকীয়তা ছড়ায়। ৯০তম মিনিটে আদেমিকে পেছন থেকে ফাউল করে দ্বিতীয় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন কিংসলে কোম্যান। এরপর ৯৫তম মিনিটে অ্যান্থনি মোদেস্তের দারুণ এক গোলে ম্যাচে সমতায় ফেরে বুরুশিয়া ডর্টমুন্ড। জার্মান ক্লাসিকো শেষ হয় ২-২ গোলের সমতায়।

এই ম্যাচ শেষে ৯ ম্যাচে ৫ জয় ১ ড্র আর ৩ হারে ১৬ বায়ার্নের সমান ১৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে এসেছে লিগ টেবিলের চার নম্বরে। অন্যদিকে সমান ম্যাচে ৪টি জয়, ৪টি ড্র আর এক হারে ১৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে তিন নম্বরে বায়ার্ন মিউনিখ। বুন্দেস লিগের শীর্ষে অবস্থান করছে ইউনিয়ন বার্লিন। ৮ ম্যাচে ৫ জয়ে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। এদিকে ফ্রেইবার্গও ৮ ম্যাচে ৫ জয়ে সমান ১৭ পয়েন্ট নিয়ে কেবল গোল ব্যবধানে পিছিয়ে থেকে দুইয়ে অবস্থান করছে।

ইউরোপিয়ান ফুটবলের শীর্ষ লিগ ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল), স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ’র খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন