বিজ্ঞাপন

‘পিএসজি প্রতারণা করেছে, জানুয়ারিতেই ক্লাব ছাড়তে চান এমবাপে’

October 12, 2022 | 11:06 am

স্পোর্টস ডেস্ক

চলতি বছরের মে মাসে প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) সঙ্গে চুক্তির মেয়াদ তিন বছর বাড়িয়েছেন কিলিয়ান এমবাপে। তবে চুক্তি স্বাক্ষরের এখনো ছয় মাস না হতেই ক্লাব ছাড়ার ইচ্ছা প্রকাশ করেছেন এই ফ্রেঞ্চ তারকা। পিএসজি তার সঙ্গে প্রতারণা করেছে বলে মনে করছেন এমবাপে। আর তাই তো কাতার বিশ্বকাপের পর ২০২৩ সালের জানুয়ারির শীতকালীন দলবদলের মৌসুমেই পিএসজি ছাড়তে চান তিনি। এমনটাই জানিয়েছেন ফ্রান্সের ফুটবল বিশেষজ্ঞ এবং সাংবাদিক জুলিয়ান লরেন্স।

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদের সঙ্গে দীর্ঘদিন ধরেই গুঞ্জন জড়িয়েছিলেন কিলিয়ান এমবাপে। এ নিয়ে বার বার সংবাদমাধ্যেও জানিয়েছেন, পিএসজি ছাড়লে সেটা কেবল রিয়াল মাদ্রিদের জন্যই ছাড়বেন এমবাপে। ২০২২ সালের গ্রীষ্মকালীন দলবদলের মৌসুমে ফ্রি এজেন্ট হিসেবে রিয়াল মাদ্রিদে নাম লেখাতে পারতেন এমবাপে তবে শেষ পর্যন্ত রিয়ালকে বুড়ো আঙুল দেখিয়ে পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করেন তিনি।

২০২২ থেকে ২০২৫ পর্যন্ত তিন বছরের জন্য চুক্তি নবায়ন করেন এমবাপে। তবে চুক্তি স্বাক্ষরের ছয় মাস না ছুঁতেই পিএসজি থেকে বের হওয়ার রাস্তা খুঁজতে শুরু করেছেন এমবাপে। চুক্তি বর্ধন করে ভুল করেছেন বলে মনে করছেন তিনি। আর তাই তো জানুয়ারিতেই রিয়াল মাদ্রিদে পাড়ি জমাতে চান তিনি।

বিবিসি রেডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে জুলিয়ান লরেন্স বলেন, ‘পিএসজি তা সঙ্গে প্রতারণা করেছে বলে মনে করছেন এমবাপে। নতুন চুক্তি স্বাক্ষর করার আগে ক্লাব তাকে যে আশ্বাস দিয়েছিল তার কিছুই পিএসজি পূরণ করেনি। এমবাপে পিএসজিতে স্ট্রাইকার হয়ে খেলতে চান না। তার প্রিয় পজিশন লেফট উইঙ্গার হয়ে খেলতে চান এমবাপে। আর তাই তো ক্লাবকে একটি স্ট্রাইকার কেনার কথাও বলেছিলেন এমবাপে। চুক্তি বর্ধনের সময় এমবাপেকে প্রতিশ্রুতি দিয়েছিল ক্লাবের নতুন প্রোজেক্টের প্রধান হবে তিনি। তবে এমন কিছুই পিএসজি করেনি।’

বিজ্ঞাপন

লরেন্স আরও বলেন, ‘আমরা জানি দুই পক্ষের ভেতর দ্বন্দ্ব চলছে। আর এমবাপে নিজের সিদ্ধান্ত নিয়েছেন যে তিনি আর এখানে (পিএসজিতে) থাকতে চান না। সে বুঝতে পেরেছে যে নতুন চুক্তি স্বাক্ষর করা ভুল সিদ্ধান্ত ছিল আর তার গত গ্রীষ্মতেই ক্লাব ছাড়া উচিত ছিল। আর তাই সে জানুয়ারিত দলবদলের মৌসুমেই পিএসজি ছাড়ার চেষ্টা করছে।’

এদিকে গেল শুক্রবার ফোর্বস জানায় দীর্ঘ ৯ বছর পর মেসি, রোনালদোদের ছাড়িয়ে কোনো ফুটবলার সর্বোচ্চ আয়কারী ফুটবলার হয়েছেন কিলিয়ান এমবাপে। ফোর্বস জানায় এমবাপে বছরে ১২৮ মিলিয়ন ডলার উপার্জন করছেন। এরপরেই আছেন লিওনেল মেসি। তার আয় ১১০ মিলিয়ন ডলার আর তিনে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বর্তমানে এই পর্তুগিজের উপার্জন ১০০ মিলিয়ন ডলার।

তবে বেনফিকার বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচের আগে এ ব্যাপার উড়িয়ে দেন পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লুইস ক্যাম্পোস। তিনি বলেন, ‘আমি এমবাপে সঙ্গে সার্বক্ষণিক থাকি। সে জানুয়ারিতে ক্লাব ছাড়ার ব্যাপারে কখনোই কিছুই বলেনি। এটা এমবাপের কোনো বার্তা নয়, এটা একটি সংবাদমাধ্যম থেকে এসেছে। তবে একটি চ্যাম্পিয়নস লিগের ম্যাচের আগে এমন তথ্য আসা বেশ গুরত্বপূর্ণ ব্যাপার। এ কারণেই আমি সংবাদমাধ্যমের সামনে এসেছি। এবং আমি এসব ব্যাপার প্রত্যাখ্যান করে জানাতে চাই এমবাপে আমার বা ক্লাব প্রেসিডেন্ট নাসের আল খেলাইফির সঙ্গে পিএসজি ছাড়ার ব্যাপারে কোনো কথাই বলেনি।’

বিজ্ঞাপন

ক্যাম্পোস আরও যোগ করেন, ‘কিলিয়ান একজন পেশাদার খেলোয়াড়। সে অসুস্থতা নিয়েও রেইমসের বিপক্ষে মাঠে নেমেছিল যেন দলের জয়ের ভূমিকা রাখতে পারে। আমি তাকে খুশি দেখি এবং সে প্রতিদিন আরও বেশি একাগ্রতা নিয়ে কাজ করে যাচ্ছে।’

এদিকে এমবাপের এমন খবরের পর স্প্যানিশ দৈনিকগুলো জানিয়েছেন, রিয়াল মাদ্রিদ এখন এমবাপের পেছনে ছুটছে না। তবে তারা এসব নজরে রাখছে। কিন্তু এমবাপের জন্য জানুয়ারিতেই তারা কোনো ধরনের পদক্ষেপ নেবে না। রিয়াল মাদ্রিদ এখন ভিনিসিয়াস জুনিয়র এবং রদ্রিগোকে নিজেদের ভবিষ্যৎ মনে করছে।

এছাড়া ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, এমবাপের জন্য মাঠে নামবে লিভারপুলও। গেল গ্রীষ্মের দলবদলের মৌসুমে লিভারপুলও এমবাপের জন্য উঠে পড়ে লেগেছিল। ইয়্যুর্গেন ক্লপের নজর থাকছে তাই এমবাপের বর্তমান পরিস্থিতির দিকে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা সান জানিয়েছেন, এমবাপে দলে ভেড়ানোর লড়াইয়ে লিভারপুলের সঙ্গে থাকছে আরও তিন ইংলিশ ক্লাব। চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড এবং ম্যানচেস্টার সিটিও আছে এই দৌড়ে।

চেলসির নতুন মালিক টড বোহেলি দলকে ঢেলে সাজানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দলের আক্রমণভাগের শক্তি বাড়াতে গ্রীষ্মকালীন দলবদলের মৌসুমে ক্রিস্টিয়ানো রোনালদোকে দলে ভেড়াতে গিয়েও ব্যর্থ হন বোহেলি। কিশোর বয়সে চেলসির একাডেমিতে অনুশীলনের অভিজ্ঞতা রয়েছে এমবাপের। এমনকি একটি প্রীতি ম্যাচেও চেলসির হয়ে খেলেছিলেন এমবাপে। চার্লটনের বিপক্ষে সেই ম্যাচে ৬-০ গোলের জয়ও পেয়েছিল অল ব্লুজরা। তাই তো এমবাপেকে দলে ভেড়ানোর লড়াইয়ে থাকছে চেলসিও।

বিজ্ঞাপন

এই তালিকায় নাম আছে ম্যানচেস্টার ইউনাইটেডেরও। দলে আক্রমণভাগের শক্তি বাড়াতে গ্রীষ্মকালীন দলবদলের মৌসুমে আয়াক্স থেকে অ্যান্থনিকে দলে ভিড়িয়েছে রেড ডেভিলরা। এদিকে পড়ন্ত বয়সে ক্রিস্টিয়ানো রোনালদো ইউনাইটেড ছাড়তে চান। তাই তো আক্রমণভাগের জন্য এমবাপেকে পেলে মন্দ হয় না রেড ডেভিলদের। দ্যা সান বলছে এমবাপের পরিস্থিতির ওপর নজর রাখছে ইউনাইটেডও।

ফ্রেঞ্চ এই তারকাকে দলে ভেড়াতে আগ্রহী ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিও। এর্লিং হালান্ড, কেভিন ডি ব্রুইনের সঙ্গে কিলিয়ান এমবাপেকে পেতে চেষ্টা চালাতে পারে ম্যানচেস্টার সিটিও।—জানিয়েছে দ্যা সান।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন