বিজ্ঞাপন

খালেদা জিয়ার উপদেষ্টা সাবিহ উদ্দিন মারা গেছেন

October 31, 2022 | 2:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক সচিব সাবিহ উদ্দিন আহমেদ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

বিজ্ঞাপন

মরহুমের পরিবারের সদস্যরা জানান, সোমবার (৩১ অক্টোবর) সকাল সাড়ে ৭টার দিকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে সাবিহ উদ্দিন আহমেদ মারা যান। দীর্ঘদিন মস্তিষ্কের রক্তক্ষরণজনিত জটিলতায় ভুগছিলেন সাবিহ উদ্দিন। ২০১৭ সালে তার ব্রেইন স্ট্রোক হয়।

সাবিহ উদ্দিন আহমেদের মৃত্যুর সংবাদ শুনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উত্তরা থেকে গুলশানের বাসায় ছুটে আসেন। তিনি পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা জানান।

বিএনপির মহাসচিব সাংবাদিকদের বলেন, ‘সাবিহ উদ্দিন একজন সত্যিকার দেশপ্রেমিক ছিলেন। তার মৃত্যুতে বিএনপির যে ক্ষতি হয়েছে তা পূরণ হবার নয়। ব্যক্তিগতভাবে আমি একজন প্রিয় বন্ধুকে হারালাম। তার মৃত্যু আমার জন্য কষ্টদায়ক। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। আল্লাহ তালা যেন তাকে বেহেস্তে নসিব করেন।’

বিজ্ঞাপন

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান সারাবাংলাকে বলেন, ‘উনার মেয়ে শেহেজাবিন আসমা আহমেদ যুক্তরাষ্ট্র থাকেন। তিনি দেশের পথে। মরহুম সাবিহ উদ্দিন আহমেদের নামাজে জানাজা বাদ এশা গুলশান আজাদ মসজিদে হবে। এরপর তাকে বনানী কবরস্থানে তার বাবার কবরে দাফন করা হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একই ব্যাচের ছাত্র ছিলেন ফখরুল ও সাবিহ উদ্দিন আহমেদ। ব্যক্তিগতজীবনের দুই জনই ঘনিষ্ঠ বন্ধু। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবনে সাবিহ উদ্দিন ছাত্র ইউনিয়নের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

শিক্ষাজীবন শেষ করে সাবিহ উদ্দিন আহমেদ পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেন। বাংলাদেশ সৃষ্টির পর তিনি যোগাযোগমন্ত্রী এম মনসুর আলীর তথ্য কর্মকর্তা ছিলেন। এরপর জ্বালানি মন্ত্রী আকবর হোসেন, মৎস্য ও পশুসম্পদ মন্ত্রী সিরাজুল আলম খান এবং রাষ্ট্রপতির উপদেষ্টা পরিষদের সদস্য এ জেড এম এনায়েতুল্লাহ খানের একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

সাবিহ উদ্দিন আহমেদ ১৯৯১ সাল থেকে দুই টার্মে প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার একান্ত সচিব হিসেবে কাজ করেছেন। পরবর্তী সময় তিনি আবার তথ্য ক্যাডারে ফিরে যান। ২০০১ সালে সাবিহ উদ্দিন আহমেদ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দেন। পরে তিনি যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনার হিসেবে নিয়োগ পান।

সরকারি চাকরি থেকে অবসর গ্রহণের পর সাবিহ উদ্দিন আহমেদ বিএনপির রাজনীতি সক্রিয়ভাবে যোগ দেন এবং চেয়ারপারসনের উপদেষ্টা হিসেবে নিয়োগ পান।

২০১৭ সালে ব্রেন স্ট্রোক হওয়ার পর থেকে সাবিহ উদ্দিন আহমেদ রাজনীতিতে আর সক্রিয় ছিলেন না।

সাবিহ উদ্দিন আহমেদের মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করে তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন