বিজ্ঞাপন

শ্রমিকদের সব পাওনা পরিশোধ হয়েছে, দাবি ওলিও গার্মেন্টসের

November 7, 2022 | 9:00 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রমিকদের অক্টোবরের বেতনসহ সকল পাওনা পরিশোধ করেছে ওলিও অ্যাপারেলস লিমিটেড। রোববার (৬ নভেম্বর) ওলিও অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বিজেএমইএ’র সাবেক সভাপতি আব্দুস সালাম মূর্শেদী সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, কমলাপুরে অবস্থিতি কারখানাটি উত্তরায় স্থানান্তর হচ্ছে। পোশাক খাতের নিরাপত্তার দেখভালে থাকা আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিলের (আরএসসি) পরামর্শে কারখানাটি উত্তরায় স্থানান্তরিত হচ্ছে। তবে বিনা নোটিশে ওলিও অ্যাপারেলস গার্মেন্টস স্থানান্তরের প্রতিবাদে রোববার রাত পর্যন্ত শ্রমিকরা কমলাপুর এলাকায় আন্দোলন করেন। এছাড়া কয়েকমাসের বেতন বকেয়া রয়েছে বলেও অভিযোগ করেন শ্রমিকরা। তবে কারাখানা কর্তৃপক্ষ এমন অভিযোগ সত্য নয় বলে দাবি করেছে।

রোববার (৬ অক্টোবর) রাতে আব্দুস সালাম মূর্শেদী সারাবাংলাকে বলেন, ৪ মাসের বকেয়া বেতন রয়েছে, এটি ভুল তথ্য। কারখানা স্থানান্তরের বিষয়টি তারা (শ্রমিকরা) জানতো না এটিও ভুল। আরএসসি এই কোম্পানি স্থানান্তর করতে বলেছে। হঠাৎ করে তালা মারা হয়নি। শ্রমিক আন্দোলন যাতে অন্য দিকে যাতে ধাবিত করা না হয়, সেজন্য আমরা সেদিন রাতেই শ্রমিকদের সঙ্গে বৈঠকে বসি। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ উত্তরায় বিজিএমইএ ভবন থেকে শ্রমিকদের সকল পাওনাদি পরিশোধ করা হয়েছে। তাদের বলা হয়েছে, তারা যদি নতুন যায়গায় স্থাপিত কারখানায় কাজ করেত চায় তাহলে সেখানে তারা কাজ করতে পারবে।

তিনি বলেন, এক বছর আগেই আরএসসি আমাদের নোটিশ দিয়েছিল। কমপ্লায়েন্স শর্তে যতো তাড়াতাড়ি সম্ভব ফ্যাক্টরি স্থানান্তর করার পরামর্শ দিয়েছিল প্রতিষ্ঠানটি। আমরা তা করেছি। আজ অক্টোবরের বেতনসহ শ্রমিকদের সব পাওনাদি পরিশোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, কারখানার শ্রমিকদের দাবির প্রেক্ষিতে গেল ১ নভেম্বর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের প্রধান কার্যালয়ে সমঝোতা সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন ওলিও অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বিজেএমইএ’র সাবেক সভাপতি আব্দুস সালাম মূর্শেদী। সভায় আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ-এর প্রতিনিধি, সরকার প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি। এছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাগণও সভায় উপস্থিত ছিলেন।

ওই সভায় জানানো হয়, কারখানাটি নিরাপত্তার কারণে কমলাপুর থেকে উত্তরার আজমপুরের শাহ কবির মাজার রোডে স্থানান্তর হয়েছে। ওই সভার সিদ্ধান্তগুলো হচ্ছে- সকল শ্রমিককে নোটিশ পে বাবদ ৩০ দিনের মূল মজুরী প্রদান করা হবে। সকল শ্রমিককে প্রতি পূর্ণ বছর চাকরির জন্য সার্ভিস বেনিফিট বাবদ ৩০ দিন হারে মূল মজুরী প্রদান করা হবে। ২০২২ সালের অক্টোবর মাসের মোট মজুরী ও ওভার টাইম প্রদান করা হবে। অর্জিত ছুটির টাকা শ্রম আইন মোতাবেক (যদি পাওনা থাকে) প্রদান করা হবে। মাতৃত্বকালীন ছুটির টাকা আবেদন করা থাকলে শ্রম আইন মোতাবেক প্রদান করা হবে। কোনো শ্রমিকের নামে মামলা, পুলিশি হয়রানী ও ইন্টারনেটে কোনো ছবি দেওয়া হবে না। সব পাওনা বুঝে নেওয়ার পর যদি কোনো শ্রমিক স্থানান্তরিত ঠিকানায় পুনরায় চাকরি করতে ইচ্ছুক হয় তা হলে তারা নতুনভাবে চাকরিতে যোগদান করতে পারবেন। ৬ নভেম্বর উত্তরার বিজিএমইএ ভবনে কারখানা কর্তৃপক্ষ সকল পাওনাদি শ্রমিকদের পরিশোধ করবে।

এনভয়ে গ্রুপের মানব সম্পদ বিভাগের প্রধান এ.কে.এম. সিদ্দিকুর রহমান জানান, গেল ১ নভেম্বরের সভার সিদ্ধান্ত অনুযায়ী আজ শ্রমিকদের সকল পাওনা পরিশোধ করা হয়েছে। শ্রমিকরা শান্তিপূর্ণভাবে তা গ্রহণ করেছেন। শান্তিপূর্ণভাবে শ্রমিকরা তাদের সকল পাওনাদি বুঝে নেওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ সহযোগিতার কারণে কোম্পানি কর্তৃপক্ষ সকল শ্রমিক, শ্রমিক প্রতিনিধি, বিজিএমইএ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন