বিজ্ঞাপন

এ বছরের বেসিস সফটএক্সপো পরের বছর

November 9, 2022 | 8:03 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে প্রায় প্রতিবছরই তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে বেসিস সফটএক্সপো অনুষ্ঠিত হয়ে থাকে। সেই ধারবাহিকতায় এবারও নভেম্বরে ১৭তম বেসিস সফটএক্সপো-২০২২ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এ বছর আর এই এক্সপো হচ্ছে না। নতুন সিদ্ধান্ত অনুয়ায়ী, আগামী বছরের ফেব্রুয়ারিতে তা অনুষ্ঠিত হবে। বেসিসের দায়িত্বশীল একাধিক নেতার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

এর আগে, সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে বেসিস সফটএক্সপো ২০২০ অনুষ্ঠিত হয়েছিল। মহামারি করোনার কারণে ২০২১ সালে পুরো বিশ্ব স্থবির থাকায় ওই বছর এই মেলা আয়োজন সম্ভব হয়নি। এ বছর দেশের প্রায় সব অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি সঞ্চার হয়। বড় পরিসরে দেশে অনুষ্ঠিত হতে থাকে নানা ধরণের মেলাও। বেসিসের বর্তমান কমিটিও চলতি বছরের নভেম্বরে মেলা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল। তবে নানা কারণে এ বছর তা অনুষ্ঠিত হচ্ছে না। ফলে টানা দুই বছর বন্ধ থাকল বেসিস সফটএক্সপো। উল্লেখ্য, ২০২১ সালের আগে প্রায় প্রতিবছরই বেসিস সফটএক্সপো অনুষ্ঠিত হয়।

জানা গেছে, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) উদ্যোগে আগামী ডিসেম্বরে দেশে অনুষ্ঠিত হবে ডিজিটাল ওয়ার্ল্ড-২০২২। এটিকে দেশের আইসিটি খাতের বৃহৎ আয়োজন হিসেবে আখ্যা দেওয়া হয়ে থাকে। মূলত ডিসেম্বরে ডিজিটাল ওয়ার্ল্ড অনুষ্ঠিত হওয়ার কারণেই এক্সপো পেছানো হয়েছে বলে জানিয়েছেন বেসিসের একাধিক নেতা।

আরও পড়ুন: আশা-উদ্বেগের দোলাচলে বেসিস সফট এক্সপো

বিজ্ঞাপন

এ সব বিষয়ে জানতে চাইলে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ সারাবাংলাকে বলেন, ‘এ বছর সফট এক্সপো হচ্ছে না। আগামী বছরের ফেব্রুয়ারিতে এই এক্সপো অনুষ্ঠিত হবে। নভেম্বরে যে সময়ে সফটএক্সপো করার কথা ছিল তার খুব কাছাকাছি সময়ে ডিজিটাল ওয়ার্ল্ড অনুষ্ঠিত হবে। যেহেতু অনেক বিদেশি অতিথি রেখেছি, মেলা পেছানোর ক্ষেত্রে সেটিও একটি ফ্যাক্টর ছিল। আবার ওই সময় প্রধানমন্ত্রীর বিদেশে সফর রয়েছে। ফলে অনেক মন্ত্রীই দেশের বাইরে থাকবেন। এক্সপো পেছানোর এটিও একটি কারণ।’

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘এ বছর আর এক্সপো হচ্ছে না সত্য। তবে এর আগেও কোনো কোনো বছর এক্সপো হয়নি। আমরা যদি এ বছর নভেম্বরে এক্সপো করতাম, আগামী বছরের একই সময়ে এক্সপো করতে হতো। যেহেতু আগামী বছর জাতীয় নির্বাচনের আমেজ থাকবে, ফলে ওই সময়ে আবার এক্সপো করা যাবে কি না তা নিয়ে শঙ্কা রয়েছে। এসব কারণ বিবেচনায় নিয়ে আগামী বছরের ফেব্রুয়ারিতে এক্সপো আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।’

নাম প্রকাশ না করার শর্তে বেসিসের দায়িত্বশীল একজন বলেন, ‘নভেম্বরে ডিজিটাল ওয়ার্ল্ড অনুষ্ঠিত হবে। একই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপানে যাওয়ার কথা রয়েছে। আমাদের যেসব ডেলিগেটদের দাওয়াত দেওয়ার কথা ছিল, তাদের বড় একটি অংশ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। ফলে আমরা এক্সপো পেছাতে বাধ্য হয়েছি। আগামী বছরের ২৩ থেকে ২৬ ফেব্রুয়ারি এই এক্সপো অনুষ্ঠিত হবে।’

বিজ্ঞাপন

বেসিসের সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবীর সারাবাংলাকে বলেন, ‘আমরা সফটএক্সপো করি মূলত ইন্ড্রাস্ট্রি ব্র্যান্ডিংয়ের জন্য। সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে এই এক্সপো হয়েছিল। করোনার কারণে ২০২১ সালে আমরা এক্সপো করতে পারিনি। এ বছরও এক্সপো না হওয়ার ব্যবধান অনেক বেড়ে গেল। এ বছর এক্সপো করা গেলে তা দেশের আইসিটি খাতের জন্য ভালো হতো।’

এদিকে, নভেম্বরের এক্সপো ফেব্রুয়ারিতে গেলেও এক্সপো আয়োজনের স্থান পরিবর্তন হয়নি। রাজধানীর অদূরে পূর্বাচলে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার জন্য স্থায়ীভাবে নির্মিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারেই (বিবিসিএফইসি) এই এক্সপো অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, রাজধানীর বাইরে প্রথমবারের মতো বেসিস সফট-এক্সপো আয়োজনের উদ্যোগ নিয়ে প্রশ্ন ওঠে। বেসিস সদস্যরা জানিয়েছিলেন, মেলায় অংশ নিতে তাদের বেগ পোহাতে হবে। মেলায় কোনো একদিন অংশ নিতে চাইলে সেদিনের পুরো কর্মঘণ্টাই তাদের নষ্ট হবে। শুধু তাই নয়, দেশি-বিদেশি ক্রেতাদের অংশগ্রহণও আশানুরূপ পাওয়া যাবে না বলে আশঙ্কা প্রকাশ করছিলেন বেসিস সদস্যরা।

তবে বেসিসের আয়োজক কমিটির দাবি, বড় পরিসরে হওয়ায় আগের চেয়ে বেশি সফল হবে এবারের এক্সপো। এ নিয়ে সারাবাংলা ডটনেটে এর আগে ‘আশা-উদ্বেগের দোলাচলে বেসিস সফট এক্সপো’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন