বিজ্ঞাপন

আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সমীকরণ যেমন দাঁড়াল

November 27, 2022 | 4:18 pm

স্পোর্টস ডেস্ক

সৌদি আরবের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচটা হেরে খাদের কিনারায় পরে গিয়েছিল আর্জেন্টিনা। টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার একটা শঙ্কা তৈরি হয়েছিল। কাল রাতে সেই শঙ্কা লাঘব হলো। লিওনেল মেসির দুর্দান্ত পারফরম্যান্সে মেক্সিকোর বিপক্ষে কাল ২-০ গোলের দারুণ জয় পেয়েছে আর্জেন্টিনা। অবশ্য তাতেই কাজ শেষ হয়ে যায়নি। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে গ্রুপে নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষেও ভালো খেলতে হবে আর্জেন্টিনাকে। চলুন দেখে নেওয়া যাক- দ্বিতীয় রাউন্ডে যেতে আর্জেন্টিনার সামনে এখন কী সমীকরণ।

বিজ্ঞাপন

গ্রুপ ‘সি’ থেকে কাতার বিশ্বকাপ খেলছে আর্জেন্টিনা। আর্জেন্টিনার মতো গ্রুপের অন্য তিন দল পোল্যান্ড, মেক্সিকো ও সৌদি আরবও এখন পর্যন্ত দুটি করে ম্যাচ খেলেছে। দুই ম্যাচ শেষে এখন পর্যন্ত গ্রুপ সেরা পোল্যান্ড। মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্র করার পর সৌদি আরবকে হারানো পোল্যান্ডের পয়েন্ট ৪।

সৌদি আরবের বিপক্ষে হেরে মেক্সিকোর বিপক্ষে জয় পাওয়া আর্জেন্টিনা ৩ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। পোল্যান্ডের বিপক্ষে হারার আগে আর্জেন্টিনাকে হারানো সৌদি আরবের পয়েন্টও ৩, তবে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের তিন নম্বরে এশিয়া দেশটি। পোল্যান্ডের বিপক্ষে ড্র করা এবং আর্জেন্টিনার বিপক্ষে হারা মেক্সিকো এক পয়েন্ট নিয়ে আছে টেবিলে সবার নিচে।

আগামী বুধবার সৌদি আরব খেলবে মেক্সিকোর বিপক্ষে, আর্জেন্টিনা খেলবে পোল্যান্ডের বিপক্ষে। একই সময়ে শুরু হওয়া এই দুই ম্যাচেই নির্ধারণ হবে যে এই গ্রুপ থেকে কোন দুই দল যাবে পরের রাউন্ডে। গ্রুপের শীর্ষে থাকা পোল্যান্ড জয় অথবা ড্র করলেই সরাসরি চলে যাবে দ্বিতীয় রাউন্ডে। তবে হেরে গেলেও গোল ব্যবধানে সুযোগ থাকবে পরবর্তী রাউন্ডে যাওয়ার।

বিজ্ঞাপন

কোনো হিসেব ছাড়া দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আর্জেন্টিনার জয়ের বিকল্প নেই। জিতলে ৬ পয়েন্ট নিয়ে সরাসরি দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে লিওনেল মেসির দল। ড্র করলে তাকিয়ে থাকতে হবে সৌদি আরব বনাম মেক্সিকো ম্যাচের ফলের দিকে। সেক্ষেত্রে কামনা করতে হবে মেক্সিকো যাতে সৌদির বিপক্ষে না হারে। মেক্সিকো জিতলে বা ওই ম্যাচ ড্র হলেও অবশ্য সরাসরি দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে না আর্জেন্টিনার। তখন গোল ব্যবধানের হিসেবে বসতে হবে।

আর আর্জেন্টিনা যদি পোল্যান্ডের বিপক্ষে হেরে যায় তাহলে বিশ্বকাপ থেকে তাদের নিশ্চত হয়ে যাবে। মেক্সিকোকে হারিয়ে আত্মবিশ্বাসী আর্জেন্টিনা নিশ্চয় তেমনটা প্রত্যাশা করছে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন