বিজ্ঞাপন

মরক্কোর ঐতিহাসিক বিশ্বকাপ যাত্রায় গর্বিত দ্রগবা, টেরিরাও

December 15, 2022 | 8:30 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়াকে আটকে দিয়ে চমক দেয় মরক্কো। এরপর বেলজিয়ামকে হারিয়ে জানান দেয় না এটা কোনো চমক নয়। আমরা এসেছি লড়াই করতে। এরপর কানাডাকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে আফ্রিকান লায়ানরা। তারপর একে একে স্পেন, পর্তুগালের মতো ইউরোপিয়ান জায়ান্টদের হারিয়ে প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে তারা। সেমিফাইনালে অপ্রতিরোধ্য ফ্রান্সের কাছে হেরে থামল তাদের ঐতিহাসিক বিশ্বকাপ যাত্রা। আর মরক্কোর ইতিহাস গড়া বিশ্বকাপ পারফরম্যান্স মন্ত্রমুগ্ধের মতো দেখে গর্বিত আফ্রিকান কিংবদন্তি দিদিয়ের দ্রগবা আর ইংলিশ কিংবদন্তি ফুটবলার জন টেরিও।

বিজ্ঞাপন

ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামার আগে কাতার বিশ্বকাপে মাত্র একটি গোল হজম করেছিল মরক্কো। অবশ্য সেটা কোনো প্রতিপক্ষের শট থেকে আসেনি। যে একটি গোল মরক্কোর জালে জড়িয়েছিল সেটি ছিল তাদেরই আত্মঘাতি গোল। তবে অবশেষে ফ্রান্স ভাঙল মরক্কো ডেডলক। থিও হার্নান্দেজের দুর্দান্ত গোলে প্রতিপক্ষের কাছ থেকে টুর্নামেন্টে প্রথম গোল হজম করলো আফ্রিকান দেশটি। এরপর শেষ দিকে এসে আরও এক গোল হজম করে বিশ্বকাপের ফাইনাল খেলার স্বপ্ন শেষ হয়ে যায় তাদের।

তবে সেমিফাইনালে ফ্রান্সকে স্বস্তির জয় দেয়নি মরক্কো। ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করেছে আফ্রিকান দলটি। শেষ মুহূর্তেও হাল ছেড়ে দেয়নি। চেষ্টা চালিয়ে গেছে ম্যাচে ফেরার। তবে দিনটি আর তাদের ছিল না। দুর্দান্ত সব আক্রমণ করেও কখনো গোলপোস্টে লেগে প্রতিহত আবার কখনো ফ্রেঞ্চ গোলরক্ষক হুগো লরিসের অতিমানবীয় সেভে পরাস্ত আফ্রিকান লায়নরা। এতেই শেষ হলো তাদের ঐতিহাসিক বিশ্বকাপ যাত্রা। আর মরক্কোর এমন পারফরম্যান্সে গর্বিত ফুটবল কিংবদন্তিরা।

আইভরিকোস্টের কিংবদন্তি ফুটবল দিদিয়ের দ্রগবা বলেন, ‘আমি ঐতিহাসিক এক মরোক্কান দল দেখলাম। যারা জয়ের জন্য নিজেদের সবটুকু দিয়ে লড়াই করেছে। তারা নিজেদের সবটুকু দিয়ে শেষ পর্যন্ত লড়াই করেছে। তারা আমাদের অনেক গর্বিত করেছে। তোমাদের এখনো ইতিহাস গড়ার সুযোগ রয়েছে। বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণি ম্যাচ এখনো বাকি রয়েছে।’

বিজ্ঞাপন

কেবল আফ্রিকান প্রতিবেশীই নয় সেই সঙ্গে ইউরোপিয়ান কিংবদন্তিদের প্রশংসাও কুড়িয়েছে মরক্কো।

ইংলিশ কিংবদন্তি ফুটবলার জন টেরি বলেন, ‘আমরা মরক্কোর ওপর গর্ববোধ করছি। ফলাফল তোমাদের ন্যয্য সম্মান দেয়নি। কিন্তু তোমরা আরব চ্যাম্পিয়ন, তোমরা আফ্রিকান চ্যাম্পিয়ন এবং তোমাদের দেশের জন্য তোমরা চ্যাম্পিয়ন। তোমরা সব মানুষের জন্য নায়ক।’

গোটা বিশ্বকাপ মাতিয়ে রাখা মরক্কোর লড়াই এবার বিশ্বকাপে নিজেদের তৃতীয় হয়ে শেষ করার। ১৭ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৮টায় বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে মরক্কো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন