বিজ্ঞাপন

এখনকার ডিপ্লোমেসি পলিটিক্যাল নয়, ইকোনোমিক হবে: প্রধানমন্ত্রী

January 1, 2023 | 2:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বর্তমান বিশ্ব পরিস্থিতিতে রাজনৈতিক নয়, অর্থনৈতিক কূটনীতির দিকে গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

রোববার (১ জানুয়ারি) সকালে রাজধানীর পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৩ উদ্বোধনকালে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এখনকার ডিপ্লোমেসি পলিটিক্যাল নয়, ইকোনোমিক হবে। অর্থাৎ, ব্যবসা-বাণিজ্য, রফতানি, কোন দেশে কিসের চাহিদা, কী আমরা রফতানি করতে পারি বা কোথা থেকে আমরা বিনিয়োগ আনতে পারি; সেদিকে দৃষ্টি দেওয়ার জন্য বিদেশে আমাদের প্রতিটা দূতাবাসকে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই মর্যাদা কার্যকর করার জন্য ইতোমধ্যে বিভিন্ন কমিটি করে কোন খাতে কী কী করণীয় সেগুলো সুনির্দিষ্ট করা হয়েছে। সে অনুযায়ী পদক্ষেপ নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। তবে কোভিডের কারণে আমাদের দুই বছর সময় নিতে হয়েছে। ২০২৬ সালের মধ্যে আমরা উন্নয়নশীল দেশ কার্যকর করব, ২০২৪ এ তা করার কথা ছিল।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমাদের ভৌগোলিক অবস্থানটা এতো চমৎকার জায়গায়। আমরা ইস্ট ওয়েস্ট নর্থ সকলের সঙ্গে যোগাযোগ করতে পারি। কাজেই এই সুযোগটা নিয়েই যত বেশি সম্ভব পণ্য আমরা উৎপাদন করতে পারব, রফতানি করতে পারব, সেবা খাতের উন্নতি করতে পারব, আমরা পর্যটক টানতে পারব। অনেক সুবিধা আমাদের এখানে।

প্রধানমন্ত্রী মেলার সফলতা কামনা করে বলেন, সারা বিশ্বে একটা মন্দা চলছে। তার প্রভাবটা তো আমাদের বাণিজ্যেও কিছুটা আসবেই। তারপরও আমাদের নিজেদের দেশ, দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং তার সঙ্গে সারা বিশ্বের সংযোগ। একটা বিশাল জনগোষ্ঠী আছে; এই জনগোষ্ঠী আর আমাদের দেশের মানুষের ক্ষমতা বাড়ছে। কাজেই একটা বিরাট মার্কেট আমরা তৈরি করতে পারি।

বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ আয়োজনে মেলার অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সভাপতিত্ব করেন।

বিজ্ঞাপন

রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক), ইপিবি’র ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) মো. জসিম উদ্দিন অনুষ্ঠানে বক্তব্য দেন।

মেলা উদ্বোধনকালে পাটজাত পণ্যকে ২০২৩ সালের বর্ষপণ্য বা প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে মেলার কয়েকটি স্টল ঘুরে দেখেন তিনি।

বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ১৯৯৫ সাল থেকে এই মেলার আয়োজন করা হচ্ছে। তবে এবার দ্বিতীয়বারের মতো স্থায়ী মেলা কমপ্লেক্সে মেলার আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন