বিজ্ঞাপন

‘দেশে ৩ বছরে পর্যটক বেড়েছে এক কোটি’

January 5, 2023 | 6:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দেশে গত তিন বছরে পর্যটকের সংখ্যা এক কোটি বেড়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকালে নগরীর হোটেল দ্য পেনিনসুলায় তিনদিনের আন্তর্জাতিক পর্যটন মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী একথা বলেন। পর্যটনবিষয়ক প্রকাশনা ‘বাংলাদেশ মনিটর’ এ মেলার আয়োজন করেছে।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘কোভিডের কারনে পর্যটন শিল্প কিছুটা বাধাগ্রস্ত হয়েছিল। এখন সেটা কেটেছে। ইতোমধ্যে ট্যুরিজম রিকভারি প্ল্যান করে ২০টি গাইডলাইন তৈরি করা হয়েছে। এছাড়া ২০৩০ সাল পর্যন্ত পর্যটন শিল্পে কী পরিমাণ কর্মসংস্থান হবে সেটার জন্য ন্যাশনাল ট্যুরিজম হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট স্ট্র্যাটেজি প্রণয়ন করা হয়েছে। জাতীয় পর্যটন নীতিমালা যেটা আছে আমাদের, সেটা যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হয়েছে।’

দেশে অবকাঠামো, তথ্যপ্রযুক্তি ও আইনশৃঙ্খলার উন্নতি হওয়ায় ২০১৯ সালের ১ কোটি পর্যটক সদ্য শেষ হওয়া ২০২২ সালে বেড়ে ২ কোটি হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন

অভ্যন্তরীণ পর্যটকের পাশাপাশি বিদেশিদের আকৃষ্ট করতে কাজ চলছে জানিয়ে তিনি বলেন, ‘কক্সবাজারের সাবরাং, নাফ ও সোনাদিয়ায় তিনটি পর্যটন পার্ক তৈরির কাজ শুরু হয়েছে। পর্যটন পণ্যের উন্নয়ন, ভিসা পদ্ধতি সহজ করা এবং পর্যটন সেবার প্রচারে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে।’

‘বাংলাদেশ মনিটরের’ সম্পাদক কাজী ওয়াহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বারের পরিচালক অঞ্জন শেখর দাশ, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হাসান ইকবাল, এয়ার এস্ট্রার প্রধান নির্বাহী ইমরান আসিফ, ইউএস বাংলার ম্যানেজার কামরুল ইসলাম, ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালের মার্কেটিং প্রধান আ্যানা মে ডিয়াল বক্তব্য দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তিন দিনের মেলায় টাইটেল স্পন্সর হিসেবে আছে নতুন এয়ারলাইন এয়ার এস্ট্রা। মেলায় বিদেশি ছয়টিসহ ৩৫টি স্টল আছে। সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত প্রতিদিন সবার জন্য মেলা উন্মুক্ত থাকছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন