বিজ্ঞাপন

সিলেটের টানা পঞ্চম জয়ের ম্যাচে আলোচনায় মাশরাফি

January 16, 2023 | 7:58 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

নবম বিপিএলে সিলেট স্ট্রাইকার্সের জয়রথ ছুটছেই। টুর্নামেন্টে আজ নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নেমে পঞ্চম জয় তুলে নিল মাশরাফি বিন মুর্তজার দল। ঢাকা ডমিনেটরসকে ১২৮ রানেই আটকে রেখে পরে পাঁচ উইকেটে ম্যাচ জিতেছে সিলেট। দলের দারুণ জয়ের দিনে বাড়তি আলোচনা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে।

বিজ্ঞাপন

মাত্র এক ওভার বোলিং করেছেন মাশরাফি, সেটাও ইনিংসের শেষ ওভারে। দেখে মনে হয়েছে ফিল্ডিংয়ে ছিলেন অস্বস্তিতে। খুঁড়িয়ে হাঁটতে দেখা গেছে বাংলাদেশের সাবেক সফল অধিনায়ককে। অন্য একটা কারণেও আলোচনা হচ্ছে। ম্যাচের একটা সময়ে এক ভক্ত মাঠে ঢুকে আলিঙ্গন করতে ছুটে যান মাশরাফিকে।

অনাকাঙ্খিত কোনো ঘটনা অবশ্য ঘটেনি। নিরাপত্তাকর্মীরা পরে সরিয়ে দিয়েছেন সেই ভক্তকে। মুঠোফোন বন্ধক রেখে নাকি ময়মনসিংহ থেকে চট্টগ্রামে আসার টাকা যোগাড় করেছেন সেই দর্শক।

সোমবার (১৬ জানুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে বোলিং করতে নেমে ঢাকাকে শুরু থেকেই ভুগিয়েছে সিলেট। নবম বিপিএলের প্রথম ম্যাচ খেলতে নেমে নতুন বলে আজ দারুণ বোলিং করেছেন রুবেল হোসেন। পাকিস্তানি স্পিনার ইমাদ ওয়াসিমও শুরুতে দারুণ বোলিং করেছেন।

বিজ্ঞাপন

১৪ ওভার শেষে ঢাকা ডমিনেটরসের রান ছিল ৭৪। সেখান থেকে শেষ দিকে অধিনায়ক নাসির হোসেন ও আরিফুল হক দাঁড়িয়েছিলেন বলে মোটামুটি একটা স্কোর পেয়েছে ঢাকা। ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৭ রানে থেমেছে দলটি। নাসির ৩১ বলে সর্বোচ্চ ৩৯ রান করেন। সিলেটের হয়ে ইমাদ ওয়াসিম ২০ রানে তিন উইকেট নিয়েছেন। মাশরাফি ২০তম ওভারে বোলিং করে ৪ রান দিয়েছেন।

পরে জবাব দিতে নেমে সিলেটও ধীর গতিতেই এগিয়েছে। মোহাম্মদ হারিস ও নাজমুল হোসেন শান্তর ওপেনিং জুটিতে উঠে ৫২ রান। পরে অবশ্য দ্রুত উইকেট হারিয়ে বেশ চাপেই পরেছিল দলটি। তাসকিন আহমেদ ও নাসির হোসেন দুর্দান্ত বোলিং করে চেপে ধরেছিল সিলেটকে।

তবে রান অল্প ছিল বলে আর পেরে উঠেনি ঢাকা। শেষ দিকে থিসারা পেরেরা ও আকবর আলী ছোট তবে কার্যকারী দুটি ইনিংস খেললে ১৯.২ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের জন্য ১৩৪ রান তুলে ফেলে সিলেট। ৩২ বলে সর্বোচ্চ ৪৪ রান করেছেন ওপেনার মোহাম্মদ হারিস। ২৫ বলে ২৭ করেছেন মুশফিকুর রহিম।

বিজ্ঞাপন

শেষ দিকে থিসারা পেরেরা ১১ বলে ২১ ও আকবর আলী ৫ বলে ১০ রান করে অপরাজিত ছিলেন। ঢাকার হয়ে তাসকিন চার ওভারে মাত্র ১২ রান খরচ করে ১ উইকেট নিয়েছেন। তার মধ্যে ৪ রান হয়েছে উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুনের ভুলে। নাসির ৪ ওভারে ১৯ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট।

ম্যাচ শেষে সিলেটের সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবেই উঠল মাশরাফি প্রসঙ্গ। সিলেটের পক্ষে পাকিস্তানি অলররাউন্ডার ইমাদ ওয়াসিম সংবাদ সম্মেলনে এলে তার দিকে প্রশ্ন ছুটে গেল, মাশরাফি কি তবে ইনজুরি নিয়ে খেলেছেন?

পাকিস্তানি তারকার উত্তর, ‘না না কোনো চোট নেই তার (মাশরাফি)। আমি মনে করি, আমরা ভালো বোলিং করছিলাম। তার বোলিংয়ের সুযোগ ছিল না। আমাদেরকে দিয়েই শেষ করতে চেয়েছে।’

মাশরাফির বয়স চল্লিশে পরেছে। হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে সাতটি। এমন অবস্থায় খেলে যাওয়াই বিস্ময়ের। অস্বাভাবিক মানসিক শক্তিতেই খেলে যাচ্ছেন মাশরাফি।

বিজ্ঞাপন

পাকিস্তানি তারকা ইমাদ ওয়াসিম মাশরাফির প্রসংশায় রীতিমতো পঞ্চমুখ। বললেন, ‘মাশরাফি অসাধারণ নেতা। দারুণ মানুষ। সে ২০তম ওভারটা করেছিল যা টি-টোয়েন্টিতে কঠিনতম। ওখানে ইয়র্কার করা অসাধারণ। ওখানে যদি ১৫-১৬ রান দিয়ে আসতো তাহলে কিন্তু আমরা ম‌্যাচটা হেরে যেতে পারতাম। কিন্তু মনে হয় সে ৬-৭ রানের মতো দিয়েছে (আসলে ৪)। তার দিক থেকে দারুণ প্রচেষ্টা।’

আরেক প্রশ্নে ইমাদ বলেন, ‘সে বাংলাদেশের হয়ে ২০ বছর খেলেছে। তার থেকে আপনি এর চেয়ে ভালো কী প্রত‌্যাশা করতে পারেন। ক্রিকেটের সে কিংবদন্তি। অসাধারণ নেতা, দারুণ মানুষ। ক্রিকেটের উঠা-নামা সম্পর্কে জানে, কারণ ২০০০ সাল থেকে খেলছে। সে কতোটা ভালো তা প্রকাশ করার মতো যথেষ্ট শব্দ আমার কাছে নেই। তার জন‌্য আমার সবটুকুই সম্মানের। মুসলিম হিসেবে আমরা সব সময়ই আমাদের ভাইদের সম্মান করি, সিনিয়র খেলোয়াড়দের সম্মান করি। তাকেও বড় ভাইয়ের মতোই সম্মান করি। অভিভাবক হিসেবে সে যা বলে তাই আমরা অনুসরণ করি। খেলাটাকে সে খুব উপভোগ করে। আমার সঙ্গে কাজ করা সেরা মানুষদের একজন সে।’

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন