বিজ্ঞাপন

লিয়াজোঁ কমিটির বৈঠক শেষে রাষ্ট্রপতি ইস্যুতে যা বললেন মান্না-টুকু

February 13, 2023 | 8:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগের সংসদীয় সভায় নতুন রাষ্ট্রপতির মনোনয়ন প্রক্রিয়া নিয়ে কঠোর সমালোচনা করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

বিজ্ঞাপন

সোমবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির সঙ্গে গণতন্ত্র মঞ্চের লিয়াজোঁ কমিটির বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

মান্না বলেন, ‘ব্যক্তিগভাবে কে রাষ্ট্রপতি হলেন, না হলেন খুব বেশি পার্থক্য ভেরি করে না। রাষ্ট্রপতির ফাংশন ও ডিউটি ডিফারেন্ট, তিনি এড়িয়ে যেতে পারবেন না এবং প্রধানমন্ত্রীর কতগুলো বিষয় আছে সব ব্যাপারে তার (প্রধানমন্ত্রী) কথা শুনতে হবে।’

‘এবার ঘটনাটা খুবই ন্যাক্কারজনক হয়েছে যে, বোঝা গেল প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি বানান। একটা রেজ্যুলেশন নিয়ে বলা হলো যে, উনি (প্রধানমন্ত্রী) যাকে মনে করেন তাকে দেবেন। মিনিমাম যে একটা ডেকোরাম আছে, একটা ইলেকশন হয়, ভোট হয়, আরও কী হয় সমস্ত জিনিসকে পদদলিত করা হলো। এ থেকে বোঝা যাচ্ছে যে, কতখানি স্বেচ্ছাচারী মানুষ হতে পারে। নির্বাচনে জেতার জন্য এরকম করবে এখান থেকে তার একটা প্রমাণ পাওয়া যাবে।’

বিজ্ঞাপন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ‘আমাদের রি-অ্যাকশন আমার দল থেকে দেবে। এই মিটিং (লিয়াজোঁ কমিটি) থেকে আমি রিঅ্যাকশন দিতে পারব না। আমাদের দলের সবাই আলোচনা করে পরে আপনাদেরকে জানিয়ে দেবে। এই বিষয়ে আমি কথা বলতে পারব না।’

‘তবে এইটুকু বলতে পারি- একনায়কতন্ত্রের দেশে অনেক সম্ভব অসম্ভব হতে পারে, আবার অনেক অসম্ভব সম্ভব হতে পারে- এটা তারই দৃষ্টান্ত’— বলেন ইকবাল হাসান মাহমুদ টুকু।

বৈঠকে মাহমুদুর রহমান মান্না ছাড়াও গণতন্ত্র মঞ্চের নেতা গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের সভাপতি শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়কারী হাসনাম কাইয়ুম উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিএনপির পক্ষে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

সারাবাংলা/এজেড/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন