বিজ্ঞাপন

ইবিতে ছাত্রী নির্যাতন, তদন্ত করে রিপোর্ট দাখিলের নির্দেশ

February 16, 2023 | 2:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্রীকে রাতভর মারধর ও শারীরিক নির্যাতন করে ভিডিও ধারণের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটিকে ১০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে জেলা প্রশাসককে (ডিসি) তিন দিনের মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এসব আদেশ দেন।

আদালতের নির্দেশনায় জেলা প্রশাসক কর্তৃক গঠিত কমিটিতে একজন বিচার বিভাগীয় কর্মকর্তা, একজন নির্বাহী কর্মকর্তা ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপককে রাখতে বলা হয়েছে। দুই কমিটিকে আগামী সাত দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। পাশাপাশি ভুক্তভোগী শিক্ষার্থীকে নিরাপত্তা প্রদানের জন্য ভিসির প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

তদন্ত চলাকালে যে দুই শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ তাদের ক্যাম্পাসের বাইরে থাকার নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া ভুক্তভোগী শিক্ষার্থী চাইলে এ ঘটনায় মামলা দায়ের করতে পারবেন বলে জানিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

আর এ বিষয়ের ভিডিও যাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে না পড়ে সেজন্য বিটিআরসির চেয়ারম্যানকে ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী গাজী মো. মহসিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

রুলে এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যবস্থা গ্রহণের নিস্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, এবং এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

এর আগে, গতকাল এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন