বিজ্ঞাপন

শোকজ ছাড়াই দুদক কর্মীদের চাকরিচ্যুত করা যাবে: আপিল বিভাগ

March 16, 2023 | 11:43 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শোকজ ছাড়াই দুদক কর্মীদের চাকরিচ্যুত করা যাবে বলে রায় দিয়েছে আপিল বিভাগ।

বিজ্ঞাপন

কর্মীকে চাকরি থেকে অপসারণ করতে দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪ (২) বিধি বাতিল করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে দুদকের আপিল মঞ্জুর করেছেন সর্বোচ্চ আদালত। এর ফলে দুর্নীতি দমন কমিশনের (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪ (২) বিধি বহাল থাকলো।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুদকের আপিল মঞ্জুর করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আট বিচারপতির আপিল বিভাগ এ রায় দেন।

একইসঙ্গে বিধিটি নিয়ে দুদকের চাকরিচ্যুত উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের করা রিটটি পরিত্যক্ত ঘোষণা করেছেন আদালত।

বিজ্ঞাপন

আদালতে আহসান আলী ও শরীফের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. সালাহউদ্দিন দোলন, সঙ্গে ছিলেন আইনজীবী মিয়া মোহাম্মদ ইশতিয়াক। দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ শুনানি করেন।

আজকের এই রায় অনুযায়ী ৫৪(২) বিধিটি আবার টিকে গেল উল্লেখ করে দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, ‘এর ফলে দুদকের ৫৪(২) বিধি অনুযায়ী কর্মীকে চাকরি থেকে অপসারণ আইনগতভাবে সঠিক।’

গত বছরের ১৬ ফেব্রুয়ারি শরীফকে চাকরি থেকে অপসারণ করে দুদক। দুদক কর্মচারী বিধিমালার ৫৪ (২) বিধি এবং এ বিধির ক্ষমতাবলে চাকরিচ্যুতির বৈধতা নিয়ে প্রশ্ন তুলে গত ১৩ মার্চ হাইকোর্টে রিট দায়ের করেন শরীফ। এরপর গত বছরের ২৪ মে হাইকোর্ট রিটের শুনানি মুলতবি করে আদেশ দেন।

বিজ্ঞাপন

এর আগে, ২০০৮ সালের দুদক (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪ (২) বিধি অনুসারে মো. আহসান আলী নামের দুদকের এক কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছিল। পরে চাকরি বিধিমালার ৫৪ (২) বিধির বৈধতা চ্যালেঞ্জ করে আহসান আলী হাইকোর্টে রিট দায়ের করেন।

চূড়ান্ত শুনানি নিয়ে ২০১১ সালের ২৭ অক্টোবর হাইকোর্ট এ বিধি বাতিল ঘোষণা করে রায় দেন। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে দুদক লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে, যা ২০১৬ সালের নভেম্বরে খারিজ হয়। এর বিরুদ্ধে পরের বছর দুদক পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করে। এর শুনানি নিয়ে আপিল বিভাগ ২০২১ সালের ২৮ নভেম্বর দুদককে আপিল করার অনুমতি দেন। আর এই আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করা হয়। এরপর গত বছর দুদক আপিল করে।

এদিকে শরীফের করা রিটের শুনানিতে দুদকের আপিলের প্রসঙ্গ ওঠে। তার করা রিটের শুনানি নিয়ে হাইকোর্ট ওই আপিলের (দুদকের করা) নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুদকের চাকরি বিধিমালার ৫৪ (২) বিধিতে চাকরিচ্যুতির বৈধতার বিষয় নিয়ে শুনানি মুলতবি করেন।

পরে শরীফ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে গত বছরের ১৬ জুন আপিল বিভাগে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন। শরীফের লিভ টু আপিল ও দুদকের করা আপিলের একসঙ্গে শুনানি শেষে আজ রায় ঘোষণা করেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন