বিজ্ঞাপন

‘গণতন্ত্র প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত রাখতে বলেছেন খালেদা জিয়া’

April 23, 2023 | 10:23 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গণতন্ত্র প্রতিষ্ঠায় জনগণ যেভাবে কাজ করছে তা অব্যাহত রাখতে বলেছেন খালেদা জিয়া— ঈদের দিন রাতে গুলশানের বাসায় বিএনপি চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কথা জানান।

বিজ্ঞাপন

শনিবার (২২ এপ্রিল) বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করে এসে রাত সোয়া ১১টায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

বিএনপি চেয়ারপারসন দেশবাসীর উদ্দেশে কী বার্তা দিয়েছেন প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘বার্তা হচ্ছে এটা যে, দেশবাসী যেন ভালো থাকে। তাদের মঙ্গলের জন্য, গণতন্ত্রের জন্য, তারা যেভাবে কাজ করছে সেই কাজ যেন তারা করে, সেটাই তিনি বলেছেন।’

‘একইসঙ্গে তিনি আপনাদের (সাংবাদিকদের) ঈদের শুভেচ্ছা জানিয়েছেন এবং আপনাদের মাধ্যমে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন’, বলেন বিএনপির এই নেতা।

বিজ্ঞাপন

এদিন রাত ৮টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে স্থায়ী কমিটির ৮ সদস্য গুলশানের ‘ফিরোজা‘য় খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন।
এক ঘণ্টারও অধিক সময় সাক্ষাৎ শেষে নেতাদের নিয়ে বিএনপি মহাসচিব বাসার বাইরে এসে সাংবাদিকদের সাথে কথা বলেন।

ফখরুল বলেন, ‘সৌজন্য এই সাক্ষাতে তিনি আমাদের কুশল জানতে চেয়েছেন এবং সমগ্র দলের যারা কারাগারে আছেন তাদের সম্পর্কে জানতে চেয়েছেন। তাদের যে কষ্ট সে সম্পর্কে তিনি অবহিত আছেন। দেশের হাজার হাজার মানুষের বিরুদ্ধে যে মিথ্যা মামলা সেগুলো সম্পর্কেও তিনি অবহিত আছেন।’

‘যেভাবে দ্রব্যমূল্য বাড়ছে, অর্থনীতির অবস্থা যে দিন দিন খারাপ হচ্ছে সেই বিষয়গুলো তিনি অবহিত আছেন এবং একইসঙ্গে আবহাওয়া যে প্রচণ্ড তাপদাহ গেল, এ বিষয়টাও উল্লেখ করে তিনি (খালেদা জিয়া) তার উদ্বেগ প্রকাশ করেছেন। বৈর্শ্বিক জলবায়ুর যে পরিবর্তন হচ্ছে তা নিয়েও তিনি কথা বলেছেন’, বলেন মির্জা ফখরুল।

বিজ্ঞাপন

প্রায় এক বছর পর দলের চেয়ারপারসনের সঙ্গে দেখা হওয়ার বিষয়টি উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, ‘আপনারা জানেন যে, উনি কারাগারে যাওয়ার পর তার সঙ্গে সাক্ষাৎ আমাদের অনেক সীমিত ছিলো। তিনি বাসায় আসার পরে এই ঈদের দিনগুলোতে তার সঙ্গে দেখা করার সুযোগ পাই। আমাদের সঙ্গে আলোচনা অনেকদিন পর, সেজন্য সবাই কিছুটা আবেগ আপ্লুত ছিলাম। আমরা আশা করি যে, আমরা খুব শিগগিরই তার সঙ্গে আরও ঘন ঘন সাক্ষাৎ হবে এবং সামনে বের হয়ে আসবেন।’

‘খালেদা জিয়া এখনো অসুস্থ’
মির্জা ফখরুল বলেন, ‘তিনি (খালেদা জিয়া) এখনও বেশ অসুস্থ, এখনও তার চিকিৎসা চলছে। চিকিৎসকরা সার্বক্ষণিক মনিটরিং করছেন।’

শনিবার সন্ধ্যা ৮টায় মহাসচিবের নেতৃত্বে স্থায়ী কমিটির সদস্য জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান গুলশানের বাসা ‘ফিরোজা’য় প্রবেশ করেন। এক ঘণ্টা তারা সেখানে ছিলেন।

‘ফিরোজা’র দোতলায় দলীয় প্রধানের সঙ্গে তারা ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। সর্বশেষ গত বছরের কোরবানির ঈদের দিন খালেদা জিয়ার দেখা পেয়েছিলেন এই নেতারা।

বিজ্ঞাপন

দুর্নীতির মামলায় দন্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে সাজা স্থগিত করে সাময়িকভাবে মুক্তি দেওয়া হয় বিএনপি প্রধানকে। এরপর থেকে গুলশানের ওই বাসায় থাকছেন বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত ৭৭ বয়সী খালেদা জিয়া। যেখানে দলের নেতা-কর্মী-সমর্থক কেউই নেত্রীর সাক্ষাৎ পান না।

ঈদের দিন সকালে খালেদা জিয়ার বোন সেলিনা ইসলাম ও ছোট ভাই শামীম এস্কান্দারসহ নিকট স্বজনরা ফিরোজায় আসেন। ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি ও তার দুই মেয়ে জাহিয়া ও জাফিয়াকে এবার ফিরোজায় ঈদ করেছেন। নাতনি, পূত্রবূধসহ ভাই-বোনদের নিয়ে দুপুরের খাবার খেয়েছেন খালেদা জিয়া।

সারাবাংলা/জিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন