বিজ্ঞাপন

রাজধানীর গণপরিসর ও পরিবহন ব্যবস্থা নিয়ে বাপা’র উদ্বেগ

May 20, 2023 | 12:03 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: যানজট, দূষণ ও বসবাসের অযোগ্য শহরের তালিকার শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। সম্প্রতি গণপরিসর ও পরিবহন ব্যবস্থার উন্নয়নে নেওয়া পদক্ষেপসমূহ রাজধানীর পরিবেশ, সমাজ ও অর্থনীতিতে আরও নেতিবাচক প্রভাব ফেলবে। যার পরিণতিতে নাগরিকদের মধ্যে অস্থিরতা, অসুস্থতা, জীবন ধারণের ব্যয় এমনকি সামাজিক বিচ্ছিন্নতার কারণে অপরাধ এবং আত্মহত্যা প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে উদ্বেগ জানিয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ মে) সন্ধ্যায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) লালমাটিয়া কার্যালয়ে বাপা’র গণপরিবহন, গণপরিসর ও ঐতিহ্য বিষয়ক প্রোগ্রাম কমিটির সভায় এসব আশংকা প্রকাশ করা হয়।

সভায় উল্লেখ করা হয়, মোবাইল গেমে আসক্তি, আত্মহত্যাসহ অন্যান্য মানসিক ও শারীরিক নেতিবাচক প্রবণতা, শহরের তাপমাত্রা বৃদ্ধি, যানজট, দূষণ সবকিছু একসূত্রে গাঁথা। শহরের বিভিন্ন এলাকায় নির্বিচারে গাছ কাটা, মূল নকশায় না থাকার পরও হাতিরঝিলের একটি অংশ ভরাট করে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‍্যাম্প তৈরির জন্য একচল্লিশটি পিলার স্থাপন, আদালতের স্থগিতাদেশ উপেক্ষা করে ধূপখোলা খেলার মাঠে দোকান বরাদ্দ, উন্নয়ন কাজের জন্য ওসমানী উদ্যানসহ বিভিন্ন খেলার মাঠ ও পার্ক বছরের পর বছর আটকে রাখাসহ চলমান কার্যকলাপ শহরকে মানুষ ও প্রাণ-প্রকৃতির জন্য হুমকিস্বরূপ।

সভায় আরও উল্লেখ করা হয়, বর্তমানে টেকসই উন্নয়ন অভীষ্ট অনুযায়ী নিরাপত্তা, জনস্বাস্থ্য, পরিবেশ ও প্রবেশগম্যতার বিষয়টি সর্বাগ্রে বিবেচনায় নিয়ে সকল কর্মকাণ্ড পরিচালনার কথা বলা আছে। এছাড়া অংশীদারিত্বমূলক পরিকল্পনা করার কথাও রয়েছে। জাতিসংঘের অধিভুক্ত দেশ হিসেবে তা অনুসরণ করার বাধ্যবাধকতা আছে।

বিজ্ঞাপন

সভা থেকে সরকারের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয় যে, গণপরিসর ও গণপরিবহনসহ শহরের যেকোনো পরিকল্পনা বাস্তবায়নের পূর্বে সে সম্পর্কে সব অংশীজন বিশেষ করে সাধারণ নাগরিকদের জানান দিতে হবে।

এছাড়া ব্যবসায়ী গোষ্ঠীর পরিবর্তে নাগরিকদের মতামতকে প্রাধান্য দিতে হবে। সবশেষে মানুষ ও প্রাণ-প্রকৃতির ক্ষতি হয় এমন কার্যকলাপ থেকে সংশ্লিষ্টদের সরে আসার আহ্বান জানানো হয়। এ বিষয়ে সভা থেকে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বাপা’র গণপরিবহন, গণপরিসর ও ঐতিহ্য বিষয়ক প্রোগ্রাম কমিটির যুগ্ম আহ্বায়ক পরিকল্পনাবিদ ড. আকতার মাহমুদ। আলোচনায় অংশ নেন কমিটির সদস্য অ্যাডভোকেট আইনুন নাহার লিপি, সাংবাদিক ও লেখক আমীন আল রশীদ, স্থপতি আশরাফুল আলম রতন, ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়রীসহ অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন