বিজ্ঞাপন

বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সাড়ে ৭ শতাংশ

June 1, 2023 | 3:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী অর্থবছরের (২০২৩-২৪) জন্য মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট প্রস্তাব উপস্থাপনের সময় এ লক্ষ্যের কথা জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আশা করা যাচ্ছে সংকটের মধ্যেও আগামী অর্থবছর ভালো প্রবৃদ্ধি অর্জন হবে। সেই হিসাবে সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে।’

চলতি অর্থবছরেও (২০২২-২৩) ৭ দশমিক ৫ শতাংশ লক্ষ্য ধরা হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক ও দেশীয় অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ে। ফলে সরকার সেই লক্ষ্যমাত্রা থেকে সরে আসে সরকার। অর্থবছরের মাঝামাঝি সময় লক্ষ্যমাত্রা কমিয়ে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয় ৬ দশমিক ৫ শতাংশ।

এদিকে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সম্প্রতি চলতি অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি অর্জনের প্রাথমিক হিসাব প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, চলতি অর্থবছর প্রবৃদ্ধি হতে পারে ৬ দশামক শূন্য ৩ শতাংশ। এ তথ্য প্রকাশের সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছিলেন চূড়ান্ত হিসাবে এই আকার বাড়তেও পারে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, গত ২০২১-২২ অর্থবছরে চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ১০ শতাংশ। এর আগে, ২০২০-২১ অর্থবছরে করোনা মহামারির সময়েও প্রবৃদ্ধি হয়েছিল ৬ দশমিক ৯৪ শতাংশ। তবে মূল করোনা মহামারির শুরুর দিকে প্রবৃদ্ধি ব্যাপক কমে যায়। ওই সময় ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধি অর্জন হয়েছিল ৩ দশমিক ৪৫ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন