বিজ্ঞাপন

দেশে আয় করদাতার সংখ্যা ৮৯ লাখ : অর্থমন্ত্রী

June 11, 2023 | 6:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছর ৬ জুন পর্যন্ত দেশে করদাতার সংখ্যা ৮৯ লাখ বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

রোববার (১১ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য ডা. গামিল উদ্দিন আহমেদ শিমুলের এক প্রশ্নের লিখিত উত্তরে অর্থমন্ত্রী এ তথ্য জানান। এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রোববারে প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘বর্তমানে দেশে ব্যক্তিপর্যায়ে করদাতার সংখ্যা ৮৯ লাখ ৬ হাজার ৫৩৯ জন। ব্যক্তি করদাতার সংখ্যা বৃদ্ধি করার জন্য নিম্নবর্ণিত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে । পদক্ষেপগুলো হলো— জরিপ কার্যক্রমের মাধ্যমে নতুন করদাতা সনাক্তকরণ, এক পাতার রিটার্ন দাখিল পদ্ধতি সহজীকরণ, অনলাইন ই-রিটার্ন দাখিল, আয়কর প্রদান সহজীকরণ, যেমন- অনলাইনে আয়কর প্রদানের জন্য এ চালান, রকেট, নগদ, বিকাশ এবং সোনালি ব্যাংক ই-পেমেন্ট এর মাধ্যমে আয়কর পরিশোধ ব্যবস্থা চালু, করদাতাগণকে সম্মাননা প্রদান।’

অর্থমন্ত্রী জানান, সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে সর্বোচ্চ ও দীর্ঘ সময়ব্যাপী কর পরিশোধকারী করদাতাকে জাতীয়ভাবে সম্মাননা প্রদান করা হচ্ছে। নভেম্বর মাসে কর তথ্য সেবা মাস চালু করা হয়েছে। বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচার-প্রচারণা চালানো হয়েছে। ফলে ব্যক্তিপর্যায়ে করদাতারা কর প্রদানে আগ্রহী হচ্ছেন এবং করদাতার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন