বিজ্ঞাপন

ফাইনালে মুখোমুখি বিএএফ শাহীন ও সোনাদিঘি হাইস্কুল

May 10, 2018 | 7:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

দীর্ঘ একমাসের বেশি সময়ের মহারণ শেষে পর্দা নামছে ‘ক্লিয়ার মেন অনূর্ধ্ব-১৭’ চ্যাম্পিয়নশিপ ফুটবল টুর্নামেন্টের। দেশের ২৭২টি স্কুলের মধ্যে লড়াই শেষে শনিবার (১২ মে) কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে বিএএফ শাহীন কলেজ ও সোনাদিঘি হাই স্কুল। ওইদিনই পাওয়া যাবে ফুটবলে দেশসেরা স্কুলের নাম।

গত ২৭ মার্চ থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে আট বিভাগের আটটি দল কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পায়। কোয়ার্টার ফাইনালের তীব্র প্রতিযোগিতাপূর্ণ ম্যাচ থেকে সেরা চার দল সেমি ফাইনাল নিশ্চিত করে।

বৃহস্পতিবার (১০ মে) বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে দিনের প্রথম সেমি ফাইনালের লড়াইয়ে বিএএফ শাহীন কলেজ ট্রাইবেকারে ৩-২ গোলে বাগেরহাট বহুমূখী কলেজিয়েট স্কুলকে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করে। তীব্র প্রতিদ্বন্ধিতাপূর্ণ ম্যাচের ৪৩ মিনিটে বিএএফ শাহীন কলেজের জালে গোল দিতে সক্ষম হয় বাগেরহাট বহুমূখী কলেজিয়েট স্কুলের খেলোয়াড় শিমুল শেখ। ৫৪ মিনিটে খেলার প্রায় শেষ পর্যায়ে এসে বিএএফ শাহীন কলেজের খেলোয়াড় তাজোয়ার বিন কাশেম পেনাল্টি থেকে গোল করলে খেলায় সমতা ফিরে আসে। মূল খেলায় উভয় দল ১-১ গোলে ড্র করায় খেলা গড়ায় ট্রাইবেকারে।

বিজ্ঞাপন

দিনের দ্বিতীয় খেলায় সোনাদিঘি হাই স্কুল ২-০ গোলে রংপুর জিলা স্কুলকে পরাজিত করে। খেলার ১২ মিনিটে ফ্রি কিক থেকে প্রথম গোলটি করেন সোনাদিঘি হাইস্কুলের ১৪ নম্বর জার্সি পরিহিত খেলোয়াড় প্রবিথ কুমার। খেলার ৪৪ মিনিটে সোনাদিঘি হাইস্কুরে হেমন্ত টপ্পো রংপুরের স্কুলটির জালে দ্বিতীয় গোলটি করেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এর সহযোগিতায় ফুটবলের উন্নয়নের জন্য দেশব্যাপী স্কুল ছাত্রদের এই টুর্নামেন্টের আয়োজন করে বিশ্বের এক নম্বর মেন’স শ্যাম্পু ব্র্যান্ড ‘ক্লিয়ারমেন’। স্কুল ছাত্রদের জন্য আয়োজিত সাম্প্রতিককালের ইতিহাসে দেশের সবচেয়ে বড় এ টুর্নামেন্টে সারা দেশের ২৭২টি স্কুলের ক্ষুদে ফুটবলাররা অংশ নেয়। ২৭ মার্চ থেকে শুরু হওয়া এ টুর্নামেন্টে প্রত্যেকটি বিভাগের খেলা শেষে দেশ সেরা ষোলোটি স্কুল সুযোগ পায় ঢাকায় ন্যাশনাল রাউন্ডে খেলার। ন্যাশনাল রাউন্ডের ২৪টি ম্যাচ শেষে সেরা আট আসে কোয়ার্টার ফাইনালে।

অনেক চড়াই উৎরায় পেরিয়ে টুর্নামেন্টের সবগুলো ধাপ পেরিয়ে অপ্রতিরোধ্য দুই দল এখন শিরোপা দখলের অপেক্ষায়। ঢাকার বিএএফ শাহীন কলেজ ও রাজশাহীর সোনাদিঘি হাইস্কুল আগামী ১২ তারিখ অংশ নেবে দেশ সেরা হওয়ার লড়াইয়ে। বিভাগীয় পর্যায়ের খেলার শুরু থেকেই প্রত্যেকটি স্কুল দলের জন্য ছিল আলাদা জার্সি। সবগুলো খেলা ভিডিও রেকর্ড ও বিগস্ক্রিনে দেখার সুযোগ ছিলো দর্শকদের জন্য। দুর্ঘটনা এড়াতে মাঠে সার্বক্ষণিক চিকিৎসক দল ও এ্যাম্বুলেন্স ছিল। সবগুলো ম্যাচে ছিল বাফুফের বিশেষ প্রতিনিধি দল, যারা বাছাই করছেন সেরা খেলোয়াড়। এই সেরাদের মধ্য থেকে টুর্নামেন্ট শেষে সেরা ২৬ জন খেলোয়াড় নির্বাচন করে তাদের বিশেষ প্রশিক্ষণ দেবে বাফুফে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন