বিজ্ঞাপন

ছুটি শেষে খুলেছে সচিবালয়, এখনও ঈদের আমেজ

July 2, 2023 | 12:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা ৫ দিনের ঈদের ছুটি শেষে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় খুলেছে। রোববার (২ জুলাই) সকাল ৯টা থেকে অফিস শুরু হলেও উপস্থিতি এখনও কম। আর পরিদর্শকদের ভিড় একদম নেই বললেই চলে। ঈদ পরবর্তী প্রথম কর্মদিবসে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে বিরাজ করছে ঈদের আমেজ। অধিকাংশ মন্ত্রী-প্রতিমন্ত্রী, সচিবেরা কাজে যোগ দিয়েছেন। তবে দিনের শুরুটা কেটেছে ইদের শুভেচ্ছা বিনিময় আর গল্প আড্ডায়।

বিজ্ঞাপন

রোববার সচিবালয়ে এমন দৃশ্যই দেখা গেছে। সচিবালয় চত্বর, করিডোর এবং প্রত্যেকের রুমে রুমে চলছে শুভেচ্ছা বিনিময় আর কোলাকুলি। ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তাদের উপস্থিতি ছিল কম। এবার ঈদে একদিনের বাড়তি ছুটি আর সাপ্তাহিক ছুটির সঙ্গে সাধারণ ছুটি মিলিয়ে পাঁচ দিন শেষে রোববার কাজে যোগ দিতে হয়েছে চাকরিজীবীদের।

তবে নির্ধারিত ছুটির পাশাপাশি অনেকেই অতিরিক্ত ছুটি নেওয়ায় সচিবালয়ে প্রথম কর্মদিবসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম ছিলো। গাড়ি পার্কিং করার জায়গাও ফাঁকা পড়ে আছে। ঈদের ছুটির পর যারা অফিসে এসেছেন, সেই কর্মকর্তা-কর্মচারীরা একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন।

বিজ্ঞাপন

জানা গেছে, ঈদ উপলক্ষে অনেকেই ছুটিতে থাকার কারণে প্রায় ৫০ শতাংশ কর্মকর্তা অনুপস্থিত রয়েছেন। তবে আগামী রোববার থেকে সচিবালয়ে কর্মব্যস্ততা পুরোদমে শুরু হবে।

ঈদের প্রথম দিনে অফিস করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। এসেছেন বিদ্যুৎ জ্বালানি, খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদও।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবু তাহের বলেন, ‘২৭ জুন রাতে রাজশাহী গিয়েছি ১ জুলাই ফিরলাম। ফেরার পথে ভোগান্তিতে ফেলেছে বৃষ্টি। তবে পরিবার রেখে এসেছি বাড়িতে। কয়েকদিন থাকার ইচ্ছা থাকলেও পারলাম না।’

বিজ্ঞাপন

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর শফিকুল ইসলাম বলেন, ‘ঈদের পর একটা বড় ছুটি প্রয়োজন হবে বলে অতিরিক্ত ছুটি নিইনি। ঈদের পর সচিবালয়ের প্রথম কর্মদিবসেই সকাল সকাল প্রবেশ করেছি। সবকিছু নীরব কিন্তু ভালো লাগছে। এক সহকর্মী গ্রাম থেকে পিঠা নিয়ে এসেছেন, মনে হচ্ছে প্রিয়জনের পাঠানো উপহার পেয়েছি।’

সারাবাংলা/জেআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন