বিজ্ঞাপন

হজের ফিরতি ফ্লাইটে সোমবার ফিরছেন ৪১৯ মুসল্লি

July 2, 2023 | 5:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের হজ পালন শেষে দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছেন হাজিরা। প্রথম দফায় ৪১৯ জন হাজি দেশে ফিরছেন বলে জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

বিজ্ঞাপন

সংস্থাটি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার (২ জুলাই) রাতে সৌদি আরবের মদিনা মনোয়ারা বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফিরতি ফ্লাইট ঢাকার উদ্দেশে ছাড়বে।

সোমবার (৩ জুলাই) ভোরে ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

পূর্ব নির্ধারিত সিডিউল অনুযায়ী, রোববার (২ জুলাই) থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু হওয়ার কথা। সে লক্ষ্যে হাজিরা প্রস্তুতি নিচ্ছেন দেশে ফেরার। তবে যারা হজ পালনে শেষের দিকে সৌদি আরব পৌঁছেছেন তারা পবিত্র মক্কা নগরী থেকে জিয়ারতের জন্য মদিনায় মসজিদে নববীর উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ কর্মকর্তা তাহেরা খন্দকার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি ব্যবস্থাপনায় যে সব হাজি হজ করতে গিয়েছিলেন তাদের মধ্যে থেকে ৪১৯ জনকে নিয়ে প্রথম ফ্লাইট রোববার রাতে রওনা করবে। ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ২ আগস্ট।

হজ অফিসের তথ্যমতে, বিগত বছরে হাজিদের জন্য বোতলজাত জমজমের পানি ফ্লাইটে দিয়ে দেওয়া হতো। এবার সে পানি আগে থেকে বহন করে ঢাকায় নিয়ে এসেছে এয়ারলাইন্সগুলো। তাই হাজিদের লাগেজে জমজমের পানি না আনার পরামর্শ দিয়েছে এয়ারলাইন্সগুলো।

হাজিরা ঢাকায় হযরত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর প্রত্যেককে ৫ লিটার করে জমজমের পানির বোতল নেওয়া হবে। চট্টগ্রাম অথবা সিলেট বিমানবন্দরেও একইভাবে জমজমের পানি পাবেন হাজিরা। কোনো হাজি লাগেজে করে জমজমের পানি আনতে চাইলে লাগেজটি সৌদিতেই থেকে যাবে।

বিজ্ঞাপন

অথবা সৌদি বিমানবন্দরে লাগেজ থেকে পানি ফেলে দেওয়ার পরই তা বিমানে তুলতে দেবে। একই ভাবে অনেকে উট ও দুম্বার কাঁচা মাংস ফ্রোজেন করে না আনার জন্য অনুরোধ করা হয়েছে।

বিমান বাংলাদেশ জানিয়েছে, চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন সৌদি আরবে গেছেন। এসব হজযাত্রীদের বহন করতে মোট ৩২৫টি ফ্লাইট পরিচালনা করা হয়েছে ৩২৫টি।

এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৮০ জন, সৌদি এয়ারলাইন্স ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন এবং ফাইনান্স এয়ারলাইন্স ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী বহন করেছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে গত ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন